বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭
৩১ °সে

মসজিদে পরিণত হচ্ছে ইস্তানবুলের বিখ্যাত জাদুঘর

ইস্তানবুলের বিখ্যাত জাদুঘর মসজিদ করার ঘোষণা এরদোয়ানের 
হাজিয়া সোফিয়া। ছবি সংগৃহীত

ইস্তানবুলের বিশ্বখ্যাত সাংস্কৃতিক স্থাপনা হাজিয়া সোফিয়া জাদুঘর মসজিদে পরিণত হচ্ছে। এতে মুসলিমরা নামাজ আদায় করতে পারবেন। দেশটির আদালত হাজিয়া সোফিয়া’র জাদুঘর মর্যাদা নাকচ করে দেওয়ার এক ঘণ্টা পর এই ঘোষণা দেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ান।

এরদোগানের স্বাক্ষরিত সিদ্ধান্তে বলা হয়েছে, সোফিয়া মসজিদের ব্যবস্থাপনার দায়িত্ব ধর্ম বিষয়ক অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হয়েছে। এবং সেইসঙ্গে এটি মুসলিমদের ইবাদতের জন্য উন্মুক্ত করা হবে।

প্রায় দেড় হাজার বছর আগে হাজিয়া সোফিয়া খ্রিষ্ট ধর্মাবলম্বীদের প্রধান গির্জা হিসেবে প্রতিষ্ঠিত হয়। তুরস্কের অটোমান শাসকেরা পরবর্তীতে এটিকে মসজিদে রুপান্তর করেন। তবে ১৯৩৪ সালে এটিকে জাদুঘরে পরিণত করা হয়।

অনেক আগে থেকে এরদোয়ান এটিকে পুনরায় মসজিদে পরিণত করার জন্য তাগাদা দেন। তিনি ইউনেস্কোর প্রতি এই আহ্বান জানান। এছাড়া সাম্প্রতিক বছরগুলোতে মুসলিমদের বিশেষ দিনে তুরস্ক সরকার সেখানে কোরআন পাঠের অনুমতি দেন।

শুক্রবার তুরস্কের সর্বোচ্চ প্রশাসনিক আদালত কাউন্সিল অব স্টেট হাজিয়া সোফিয়া’র জাদুঘর মর্যাদা নাকচ করে দেয়। দেশটির আদালতের এই সিদ্ধান্তের তাৎক্ষণিক প্রতিবাদ জানিয়েছে রাশিয়ান অর্থোডক্স চার্চ। বিবিসি,আল জাজিরা, এনপিআর।

ইত্তেফাক/এসআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত