বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭
৩০ °সে

বিশ্বে করোনা ভ্যাকসিনের প্রথম সফল পরীক্ষা সম্পন্নের দাবি রাশিয়ার

বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিনের সাফল্য দাবি রাশিয়ার 
বিশ্বে ইতোমধ্যে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩০ লাখ ছাড়িয়েছে। ছবি সংগৃহীত

বিশ্বে প্রথমবারের মত প্রাণঘাতী করোনা ভাইরাস ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল সফলভাবে সম্পন্ন করার দাবি করেছে রাশিয়ার এক বিশ্ববিদ্যালয়। দেশটির বার্তা সংস্থা স্পুটনিক জানায়, সেচেনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিক্যাল ইউনিভার্সিটির গবেষকরা এ সাফল্য দেখিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৮ জুন দেশটির গামালেই ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি-এর উদ্ভাবিত করোনা ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়। এটি পরিচালনা করে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেচেনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিক্যাল ইউনিভার্সিটি। ইতোমধ্যে সফলতার সঙ্গে উত্তীর্ণ হয়েছে ভ্যাকসিনটি।

ইনস্টিটিউট ফর ট্রানস্লেশনাল মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজির পরিচালক ভাদিম তারাসোভ বলেন, করোনাভাইরাসের বিরুদ্ধে বিশ্বে প্রথমবার স্বেচ্ছাসেবকদের ওপর পরীক্ষা সফলভাবে সম্পন্ন করেছে সেচেনভ ইউভিার্সিটি।

তিনি আরও বলেন, পরীক্ষায় অংশ নেয়া স্বেচ্ছাসেবকদের প্রথম দলটিকে আগামী বুধবার ছেড়ে দেয়া হবে এবং দ্বিতীয় দলটি ২০ জুলাই ছাড়া পাবে।

সেচেনভ ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব মেডিকাল প্যারাসাইটোলজির পরিচালক আলেক্সান্দার লুকাশেভের মতে, তাদের গবেষণার প্রাথমিক লক্ষ্য ছিল এটি মানবদেহের জন্য নিরাপদ কি না তা নিশ্চিত করা, যা সফলভাবে সম্পন্ন হয়েছে।

এদিকে বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্ত ১ কোটি ৩০ লাখ ছাড়িয়েছে। এতে মারা গেছে ৫ লাখ ৭১ হাজারের বেশি মানুষ। এনডিটিভি, ওয়ার্ল্ডওমিটার।

ইত্তেফাক/এসআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত