শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যাদের কোটি কোটি টাকা ঘুষ দিয়েছেন এমপি পাপুল

আপডেট : ১৩ জুলাই ২০২০, ২০:১৭

কুয়েতে গ্রেফতার বাংলাদেশের এমপি শহিদুল ইসলাম পাপুল কোটি কোটি টাকা ঘুষ দিয়েছেন। এই ঘুষ দিয়ে কুয়েতে তিনি তার অপকর্মের পথকে সহজ করেছিলেন। ঘুষ দেওয়ার কথা তিনি নিজেই ‘স্বীকার করেছেন’।

পাবলিক প্রসিকিউশনের বরাত দিয়ে পাপুলের ঘুষ দেওয়ার তথ্য তুলে ধরে সংবাদমাধ্যম আরব টাইমস। 

কুয়েতের পাবলিক প্রসিকিউশন বলছে, বাংলাদেশের সংসদ সদস্য পাপুল তাদের জানিয়েছেন তিনি কুয়েতি এমপি সাদুন হাম্মাদকে প্রায় দুই লাখ কুয়েতি দিনার ঘুষ দিয়েছেন। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় প্রায় পাঁচ কোটি ৫১ লাখ ৯৩ হাজার ৬৯১ টাকা।

দেশটির সরকারি কৌঁসুলিরা বলছেন, এক সিরিয় মধ্যস্থতাকারীর মাধ্যমে কুয়েতের এমপি সাদুন হাম্মামের দক্ষিণ সুরার বাসায় নগদে ৫০ হাজার দিনার পৌঁছে দেন পাপুল। আর বাকি দেড় লাখ দিনার দেওয়া হয় চেকের মাধ্যমে।

কুয়েতে নিজের লেনদেন সহজতর করার জন্য ওই মধ্যস্থতাকারীর শরণাপন্ন হন পাপুল। ওই সিরিয় নাগরিক কুয়েতে একটি প্রতিষ্ঠানের ডেপুটি ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন।

অপরদিকে অনুমোদন ছাড়া বাংলাদেশ থেকে কর্মী নিতে কুয়েতের এমপি সালাহ খুরশিদকে তিন লাখ ৭০ হাজার কুয়েতি দিনার ঘুষ দেন পাপুল। বাংলাদেশি টাকায় যা ১০ কোটি ২১ লাখ টাকা।  কয়েক ধাপে ওই ঘুষ কুয়েতি এমপির বাড়িতে পৌঁছে দেওয়া হয়।

মঙ্গলবার হতে যাওয়া কুয়েতের সংসদের অধিবেশনের আলোচ্যসূচিতে পাপুলের কাছ থেকে ঘুষ নেওয়ার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। 

পাপুল লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য। ৬ জুন কুয়েতের মুশরিফ এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। এখন তিনি কুয়েতের কেন্দ্রীয় কারাগারে রয়েছেন।

তার বিরুদ্ধে মানবপাচার ও অর্থপাচারসহ আরো কয়েকটি অভিযোগ আনা হয়েছে। কুয়েতে মারাফি কুয়েতিয়া কোম্পানির অন্যতম মালিক পাপুল।

ইত্তেফাক/জেডএইচ