শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩০ লাখ ছাড়ালো

আপডেট : ১৪ জুলাই ২০২০, ১২:১২

বিশ্বব্যাপী মহামারি করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩০ লাখ ছাড়িয়ে গেছে। অর্ধেকেরও বেশি সংক্রমণ ঘটেছে যুক্তরাষ্ট্র ও ল্যাটিন আমেরিকায়। সোমবার বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের বরাত দিয়ে এএফপি এ তথ্য জানায়।

এএফপি’র পরিসংখ্যান অনুযায়ী, কোভিড-১৯ ভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ১ কোটি ৩০ লাখ ১৬৬ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে মোট ৫ লাখ ৬৯ হাজার ৯৯০ জনে দাঁড়িয়েছে।

বিশ্বে করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে মোট ৩৩ লাখ ৪১ হাজার ৮৩৮ জন আক্রান্ত হয়েছে এবং ১ লাখ ৩৫ হাজার ৪২৫ জন প্রাণ হারিয়েছে।

এদিকে ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয়তে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে এ পর্যন্ত মোট ৩৩ লাখ ৮০ হাজার ২১৮ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ৪৪ হাজার ৮৪৭ জনে দাঁড়িয়েছে। ইউরোপে কোভিড-১৯ ভাইরাসে ২৮ লাখ ৪৯ হাজার ৩৩৫ জন আক্রান্ত এবং ২ লাখ ২ হাজার ৭৮০ জনের মৃত্যু হয়েছে।

বিশ্বব্যাপী এ মহামারি ভাইরাসের বিস্তার বেড়েই চলেছে। গত ১ জুলাই থেকে নতুন করে ২৬ লাখেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দেয়া তথ্য থেকে এএফপি’র সংগ্রহ করা উপাত্ত ব্যবহার করে তৈরি করা এ পরিসংখ্যান করোনাভাইরাসের প্রকৃত আক্রান্তের সংখ্যার কেবলমাত্র একটি আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে। কেননা, বিশ্বের অনেক দেশ কেবলমাত্র গুরুতর আক্রান্ত লোকদেরই করোনা পরীক্ষা করছে।

গত ডিসেম্বরে চীনের উহান নগরীতে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয় এবং তা মহামারি আকারে দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। এর ফলে বিশ্ব অর্থনীতি ভয়াবহ ধসের মুখে পড়েছে।

ইত্তেফাক/জেডএইচডি