বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭
৩১ °সে

করোনার বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ক্ষমতা বেশিদিন টিকে না: গবেষণা

করোনার বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ক্ষমতা বেশিদিন টিকে না: গবেষণা
প্রতীকী ছবি।

করোনায় আক্রান্ত থেকে সুস্থ হওয়ার পর একজন মানুষের দেহে তৈরি হওয়া অ্যান্টিবডি বা প্রতিরোধ ক্ষমতা মাত্র কয়েক মাস স্থায়ী হয় । লন্ডনের কিংস কলেজের তত্ত্বাবধানে পরিচালিত এক গবেষণায় এমনটি বলা হয়েছে।

গবেষণাটিতে বলা হয়, সংক্রমিত হওয়ার পর শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডি মাত্র দুই থেকে তিন মাস স্থায়ী হয়। ফলে করোনার বিরুদ্ধে লড়াইয়ের মূল অস্ত্রটি যদি হয় অ্যান্টিবডি তাহলে ঋতু পরিবর্তনের সময়কার সর্দি-কাশির মতো মানুষ একাধিকবার ভাইরাসটিতে সংক্রমিত হতে পারে। সেক্ষেত্রে টিকাও হয়তো বেশিদিন সুরক্ষা দিতে পারবে না।

তবে গবেষকরা বলছেন, আক্রান্ত ব্যক্তিরা যদি দ্বিতীয় বা তৃতীয়বার ভাইরাসের সংস্পর্শে আসে, তবে কী হয় তা দেখার জন্য আরও গবেষণার প্রয়োজন।

গবেষণাটির সমীক্ষায় অংশ নেওয়া ৯০ জনের সবার মধ্যে শনাক্তকরণযোগ্য অ্যান্টিবডি ছিল। ওই গবেষণায় বলা হয়েছে, ‍উপসর্গ দেখা দেওয়ার পর ভাইরাসের সঙ্গে লড়াই চূড়ান্ত পর্যায়ে থাকার সময় ৬০ শতাংশ মানুষের দেহে শক্তিশালী অ্যান্টিবডি তৈরি হয়। তবে সুস্থ হওয়ার তিন মাস পর মানুষের দেহে সেই অ্যান্টিবডি থাকে মাত্র ১৭ শতাংশ নেমে যায়। বেশিরভাগের ক্ষেত্রে সময়ের সঙ্গে সঙ্গে অ্যান্টিবডির মাত্রা ২৩ গুণ পর্যন্ত কমে যায়।

এ নিয়ে গবেষক দলের প্রধান ড. কেটি ডোরস বলেন, যদি সংক্রমিত হওয়ার পর শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডি মাত্র দুই থেকে তিন মাস স্থায়ী হয় এবং তারপর হ্রাস পায় তবে টিকা দেওয়া হলেও সম্ভবত একই অবস্থা হবে। তাই হয়তো মানুষকে নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। আর এক ডোজ টিকা নেওয়াই হয়তো যথেষ্ট হবে না। গার্ডিয়ান, সায়ন্সফোকাস।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত