শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

১৬০ দেশের ১০ হাজার মানুষ এবার হজ করবেন

আপডেট : ১৫ জুলাই ২০২০, ০৩:১৪

আর মাত্র ১২ দিন পরেই শুরু হবে পবিত্র হজ। করোনা মহামারির কারণে সৌদি সরকার সীমিত আকারে হজের প্রস্তুতি সম্পন্ন করেছে। সৌদির হজ ও উমরা মন্ত্রী ড. মোহাম্মাদ সালে বিন তাহের বেনতেন গতকাল সংবাদ মাধ্যমগুলোকে জানান, এ বছর হজ করতে পারবেন ১০ হাজার মুসলমান। তবে তাদের সবাই সৌদিতে বসবাসকারী। বিদেশ থেকে কেউ সৌদি আরব যাওয়ার সুযোগ পাচ্ছেন না। গালফ নিউজের খবরে বলা হয়েছে, আগামী ২৮ জুলাই থেকে শুরু হবে হজ। ইলেকট্র্রনিক স্ক্রিনিংয়ের মাধ্যমে সৌদি আরবে বসবাসরত ১৬০টি দেশের বাসিন্দাদের আবেদনের ভিত্তিতে হজে অংশ নেওয়ার সুযোগ প্রদান করা হবে। মোট হজ পালনকারীদের ৩০ শতাংশ হবেন সৌদি নাগরিক। সামরিক বাহিনী ও স্বাস্থ্য বিভাগে কর্মরতরা অগ্রাধিকার পাচ্ছেন।

আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, হজ করতে ইচ্ছুক ব্যক্তিদের কাছ থেকে গত ১০ জুলাই শুক্রবার থেকে হজ আবেদন নেওয়া হচ্ছে। আবেদনের আজ শেষ দিন। শুধু ২০ থেকে ৫০ বছর বয়সিরা এ প্রক্রিয়ায় আবেদন করতে পারবেন। এ সব লোকদের মধ্যে যারা দীর্ঘস্থায়ী কোনো রোগে আক্রান্ত নন, তারাই আবেদন করতে পারবেন। ৬৫ বছরের বেশি এবং যাদের কোনো সংক্রামক ব্যাধি আছে, তারা হজে অংশ নিতে পারবেন না। হজ শুরু হওয়ার আগে স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। কেউ কোভিড-১৯ আক্রান্ত কি না, সে বিষয়ে বিশেষ নজর রাখা হচ্ছে। হজ শেষে তাদের বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এদিকে আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার হজের স্বাস্থ্য গাইড লাইন ঘোষণা করেছে সৌদি সরকার। হজযাত্রীদের কোনো গ্রুপে ২০ জনের বেশি থাকতে পারবেন না। সকলকে অন্তত দুই মিটার দূরত্ব বজায় রেখে অবস্থান, চলাচল ও হজ প্রক্রিয়া প্রতিপালন করতে হবে।

ইত্তেফাক/এসি