বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭
২৮ °সে

ভারতের দ্বিতীয় করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু

ভারতের দ্বিতীয় করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু
প্রতীকী ছবি।

নিজেদের তৈরি প্রাণঘাতী করোনা ভাইরাসের দ্বিতীয় ভ্যাকসিন জাইকোভ-ডি'র হিউম্যান ট্রায়াল শুরু করেছে ভারত । বুধবার ভারতের আহমেদাবাদের ফার্মাসিউটিক্যাল কোম্পানি জাইডাস ক্যাডিলার তৈরি এই ভ্যাকসিনের প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়াল শুরু হয়।

জানা গেছে, দু’দফায় মোট ১,০০০ জন স্বেচ্ছাসেবকের ওপর এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ করা হবে।

আহমেদাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা জাইডাস ক্যাডিলার চেয়ারম্যান পঙ্কজ প্যাটেল জানান, দু’দফায় জাইকোভ-ডি নামের ভ্যাকসিনটির হিউম্যান ট্রায়াল চালানো হবে। এই দু’দফার হিউম্যান ট্রায়ালের ফলাফলের ওপরেই নির্ভর করছে ভ্যাকসিনটির পরবর্তী ট্রায়ালের অনুমতি মেলার বিষয়টি। দু’দফায় এই প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল শেষ হতে মোটামুটি তিন মাস সময় লাগতে পারে বলে জানান জাইডাস ক্যাডিলার চেয়ারম্যান।

জাইডাস ক্যাডিলার ফার্মাসিউটিক্যাল কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে, ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে সব রকম নিয়ম-কানুন মেনেই এগোচ্ছে তারা। প্রথম দুটি পর্যায়ে ভ্যাকসিনটি কতটা নিরাপদ তা দেখে নেওয়া হচ্ছে। তৃতীয় পর্যায়ে ভ্যাকসিনের কার্যকারিত দেখবেন বিজ্ঞানীরা।

এর আগে গত ১৩ জুলাই ভারতে তৈরি প্রথম করোনা ভ্যাকসিন কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়াল শুরু হয়। জানা গেছে, দু’টি পর্যায়ে মোট ১,১০০ জন স্বেচ্ছাসেবকের ওপর পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হবে এই ভ্যাকসিনটি।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত