বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭
২৮ °সে

করোনা চিকিৎসা: ফের হাইড্রোক্সিক্লোরোকুইনের পক্ষে সাফাই গাইলেন ট্রাম্প

করোনা চিকিৎসা: ফের হাইড্রোক্সিক্লোরোকুইনের পক্ষে সাফাই গাইলেন ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

করোনা চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে ফের সাফাই গাইলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের ধারণা, এই ওষুধ ব্যবহারের জন্য তিনি পরামর্শ দিয়েছিলেন বলেই এটিকে বর্জন করা হয়েছে। মঙ্গলবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প এমনটি বলেন।

ট্রাম্প বলেন, আমি যখন কোনো কিছু নিয়ে পরামর্শ দেই তখন তারা বলতে চায় যে ব্যবহার করবেন না। আমি অনেক পড়াশোনা এবং এ নিয়ে জ্ঞান রেখেই বলতে চাই যে আমার মনে হয় এটা প্রাথমিক পর্যায়ে করোনা রোগীদের মধ্যে খুব ভালো প্রভাব ফেলতে পারতো।

যুক্তরাষ্ট্রে করোনা প্রকোপ শুরু হওয়ার পর গত মার্চ মাসে হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে প্রথম কথা বলেন ট্রাম্প। এর দুই মাস পর তিনি জানান যে করোনা থেকে বাঁচতে তিনি এই ওষুধ সেবন করছেন ট্রাম্প।

করোনা চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইনের কার্যকরিতা এখনো প্রমাণিত হয়নি। পাশপাশি এটি হৃদযন্ত্রে সমস্যা তৈরি করতে পারে বলেও জানিয়েছেন বিজ্ঞানীরা।

গত মাসে যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের পক্ষ থেকে বলা হয় যে, করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার হৃদযন্ত্রের সমস্যাসহ অন্যান্য স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বলছে যে করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের কার্যকরিতার কোনো প্রমাণ তারা পায়নি।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত