বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭
২৯ °সে

করোনা: এক বছরের জন্য সংসদ নির্বাচন স্থগিত করল হংকং

করোনা: এক বছরের জন্য সংসদ নির্বাচন স্থগিত করল হংকং
প্রধান নির্বাহী কেরি ল্যাম।

করোনা ভাইরাসের মহামারি বিবেচনায় নিয়ে আগামী এক বছরের জন্য সংসদ নির্বাচন স্থগিত ঘোষণা করেছে হংকং সরকার। দেশটির সরকারের দাবি, করোনার কারণে সেপ্টেম্বরের হংকংয়ের সংসদ নির্বাচন এক বছরের জন্য পিছিয়ে দেয়া প্রয়োজন রয়েছে।

তবে দেশটির সরকার বিরোধীরা বলছে, হংকংয়ের বর্তমান সরকার দেশের মানুষের ভোটাধিকার কেড়ে নিতে করোনা ভাইরাসের মহামারিকে বেঁচে নিয়েছে। যার ফলে সংসদ নির্বাচন পিছিয়ে দিতে চাইছে তারা।

বৃহস্পতিবার গণতন্ত্রপন্থী ১২ প্রার্থীকে নির্বাচনে অংশ নিতে নিষিদ্ধ করেছে হংকং সরকার। সেপ্টেম্বরের নির্বাচনে বিরোধীরা ব্যাপক সমর্থন পাবে বলে আশঙ্কা করা হচ্ছিল এবং যার কারণ ছিল হংকংয়ে বিতর্কিত জাতীয় সুরক্ষা আইন।

হংকংয়ের গণতন্ত্রপন্থী প্রার্থীরা গত বছরের জেলা পরিষদ নির্বাচনে অভূতপূর্ব সাফল্য পেয়েছিল। যেখানের ১৮ টি কাউন্সিলের মধ্যে ১৭টিতেই জয়লাভ করেছিল তারা।

জরুরি ভিত্তিক নির্বাচনগুলি স্থগিত করার জন্য তিনি জোর দাবি জানান প্রধান নির্বাহী কেরি ল্যাম। তিনি বলেন, গত সাত মাসে আমি সবচেয়ে কঠিন সিদ্ধান্ত নিয়েছি এটি।

আরও পড়ুন: মানবদেহে করোনা শনাক্ত করছে প্রশিক্ষিত কুকুর!

তিনি আরও বলেন, সম্পূর্ণরূপে জননিরাপত্তার কথা বিবেচনা করেই নির্বাচন স্থগিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেখানে কোনও রাজনৈতিক বিবেচনা ছিল না।

ইত্তেফাক/আরআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত