প্রতি মাসে কয়েক লাখ ডোজ করোনা ভ্যাকসিন তৈরি করবে রাশিয়া

প্রতি মাসে কয়েক লাখ ডোজ করোনা ভ্যাকসিন তৈরি করবে রাশিয়া
[ছবি: সংগৃহীত]

রাশিয়া আগামী বছরের প্রথম থেকে প্রতি মাসে কয়েক লাখ ডোজ করে কোভিড-১৯-এর ভ্যাকসিন তৈরি করবে। দেশটির শিল্প ও বাণিজ্য মন্ত্রী ডেনিস ম্যানতুরভ বার্তা সংস্থা তাসের সঙ্গে সাক্ষাতকারে এ কথা বলেন।

তবে ভ্যাকসিনের সার্বিক উৎপাদন স্বাস্থ্য সেবা ব্যবস্থার প্রয়োজনীয়তার ওপর নির্ভর করবে বলে তিনি জানান। তিনি আরো বলেন, প্রাথমিক হিসেব অনুসারে চলতি বছর আমরা হাজার হাজার ডোজ ভ্যাকসিন তৈরিতে সক্ষম হবো যা আগামী বছরের শুরুতে লাখ লাখে বাড়িয়ে দেয়া হবে। এ পরিকল্পনা বাস্তবায়নে আমরা সর্বোচ্চ চেষ্টা চালাবো।

এদিকে এর আগে গামালিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার অব এপিডেমায়োলজি এন্ড মাাইক্রোবায়োলজির তৈরি এ ভ্যাকসিনটির উৎপাদন সেপ্টেম্বর থেকে শুরু করার ঘোষণা দিয়েছে রাশিয়া। দেশটির ১৭টি গবেষণা প্রতিষ্ঠানে করোনা ভাইরাসের ২৬টি টিকা নিয়ে কাজ চলছে বলে রাশিয়ান ফেডারেল সার্ভিস ফর সার্ভিল্যান্স অন কনজিউমার রাইটস প্রটেকশান এন্ড হিউম্যান ওয়েলবিং জানিয়েছে।

এছাড়া রাশিয়া আরেকটি টিকার উৎপাদনও শুরু করতে যাচ্ছে। দেশটির উপ- প্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকোভা সাইবেরিয়ার কাছের শহর নভোসিব্রিস্কের ভেক্টর স্টেট ল্যাবরেটরি যে টিকা তৈরি করেছে তার উৎপাদন অক্টোবরে শুরু হবে বলে জানিয়েছেন।

ইত্তেফাক/এমআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত