শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কেরালায় দুর্ঘটনাগ্রস্ত উড়োজাহাজটির ব্ল্যাক বক্স উদ্ধার

আপডেট : ০৮ আগস্ট ২০২০, ১৪:৫৩

ভারতের কেরালা রাজ্যের কালিকটের কোঝিকোড়  বিমানবন্দরে  দুর্ঘটনাগ্রস্ত এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস উড়োহাজাটির ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
 
ঠিক কী কারণে ঘটলো কোঝিকোড় বিমানবন্দরের এই ভয়ঙ্কর দুর্ঘটনা তা জানা যেতে পারে এই ব্ল্যাক বক্সের সাহায্যেই। জানা গেছে একটি উড়োহজাহাজের  ব্ল্যাক বক্সের মধ্যে থাকে দুটি রেকর্ডার- একটি ডিজিটাল ফ্লাইট ডেটা রেকর্ডার (ডিএফডিআর) এবং একটি ককপিট ভয়েস রেকর্ডার (সিভিআর)। ডিএফডিআর বিমানটি কোন উচ্চতায় উড়ছিল, তার অবস্থান কোথায় ছিল এবং বিমানের গতি কী ছিল সেই সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ করে। পাশাপাশি সিভিআর বিমান চালকদের মধ্যে হওয়া সমস্ত কথোপকথনের রেকর্ড রাখে। উদ্ধার হওয়া এই ব্ল্যাকবক্সের থেকে দুর্ঘটনার তদন্তে নামা কর্মকর্তারা দুর্ঘটনার আগের প্রতিটা মুহূর্তের বিষয় জানতে পারবেন বলে আশা করা হচ্ছে।

 ভারতের রাষ্ট্রায়ত্ত্ব উড়োজাহাজ সংস্থা এয়ার ইন্ডিয়ার সহযোগী প্রতিষ্ঠান এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেসের আইএক্স ১৩৪৪ ফ্লাইটটি শুক্রবার করোনা মহামারিতে আটকে পড়া ভারতীয়দের নিয়ে দুবাই থেকে ফিরছিল। বিমানবন্দরে অবতরণ করার সময় উড়োজাহাজটি রানওয়ে থেকে ছিটকে যায়।  উড়োজাহাজটিতে দুই পাইলট ও বিমানকর্মী সহ মোট ১৯০ জন আরোহী ছিলেন। এই উড়োজাহাজ দুর্ঘটনায় দুই পাইলট সহ মোট ১৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক।

ইত্তেফাক/এআর