মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিক্ষোভে উত্তাল বৈরুত, তথ্যমন্ত্রীর পদত্যাগ

আপডেট : ১০ আগস্ট ২০২০, ০৮:০৩

লেবাননে সরকারের পদত্যাগের দাবিতে রাজধানী বৈরুত বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে। কয়েকজন এমপির পদত্যাগের পর গতকাল দেশটির তথ্যমন্ত্রীও বিক্ষোভকারীদের সঙ্গে একমত পোষণ করে পদত্যাগ করেছেন। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। একজন পুলিশ কর্মকর্তা নিহত হওয়ার খবর পাওয়া গেছে। খবর রয়টার্স ও আলজাজিরার

প্রধানমন্ত্রী হাসান ডিয়াব সংকট নিরসনে আগাম নির্বাচনের ডাক দিয়েছেন। কিন্তু তাতেও বিক্ষোভ থামছে না। শনিবার পররাষ্ট্রমন্ত্রণালয়ে ভাঙচুর চালান বিক্ষোভকারীরা। গতকালও পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয়েছে বিক্ষোভকারীদের। পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ ও লাঠিচার্জ করে বিক্ষোভ দমনের চেষ্টা চালায়। সেনাবাহিনীও মোতায়েন করেছে সরকার। বিক্ষোভে অন্তত ৭২৮ জন আহত হয়েছেন। হাজার হাজার মানুষ বিক্ষোভে অংশ নিয়েছেন। তারা সরকারকে ব্যর্থ বলে উল্লেখ করেছেন। বিক্ষোভকারীরা বিভিন্ন ভবনে এবং রাস্তায় আগুন ধরিয়ে দেন।

লেবাননের তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ গতকাল পদত্যাগের ঘোষণা দেন। তিনি বলেন, এই সরকার লেবাননের নাগরিকদের আকাঙ্ক্ষা পূরণে ব্যর্থ হয়েছে। তিনিও সরকারের একজন সদস্য হওয়ায় তার দায়িত্ব আছে। তাই তিনি পদত্যাগের ঘোষণা দেন। এই প্রথম সরকারের কোনো একজন মন্ত্রী পদত্যাগ করলেন। এর আগে ছয়জন এমপি গত মঙ্গলবার বেরুতে ভয়াবহ বিস্ফোরণের পর পদত্যাগের ঘোষণা দেন। গতকাল পর্যন্ত বিস্ফোরণে ১৫৮ জন নিহত এবং ছয় হাজারের বেশি মানুষ আহত হয়েছেন।