অযোধ্যপুরীতে রামমন্দির স্থাপনের নির্দেশ নেপালি প্রধানমন্ত্রীর

অযোধ্যপুরীতে রামমন্দির স্থাপনের নির্দেশ নেপালি প্রধানমন্ত্রীর
নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। ছবি সংগৃহীত

রামের জন্ম নেপালে হয়েছিল বলে সম্প্রতি যে দাবি জানিয়েছিলেন তাকে প্রতিষ্ঠিত করতে রামমন্দির তৈরির নির্দেশও দিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। প্রধানমন্ত্রীর এই নির্দেশের পর মিশ্র প্রতিক্রিয়া হয়েছে নেপালের জনগণের মধ্যে। সেখানকার বেশির ভাগ পুরোহিতই এই ঘটনার জন্য প্রধানমন্ত্রীর সমালোচনায় মুখর হয়ে উঠেছেন। খবর ভয়েস অব আমেরিকার।

স্থানীয় সূত্রে জানা গেছে, কিছুদিন আগেই আসল অযোধ্যা ও রামের জন্মভূমি নেপাল বলে দাবি করেছিলেন ওলি। এরপরই দেশের মধ্যে ও বাইরে প্রবলভাবে সমালোচিত হন তিনি। কিন্তু তাতে গুরুত্ব না দিয়ে নিজের বক্তব্যেই অনঢ় ছিলেন নেপালের প্রধানমন্ত্রী। শুধু তাই নয়, গত ৫ আগস্ট ভারতের অযোধ্যায় রামমন্দিরের ভূমিপূঁজা শেষ হতেই এই বিষয়ে তত্পর হয়ে ওঠেন তিনি।

গত শনিবার নেপালের চিতওয়ানের মাডি এলাকার জনপ্রতিনিধিদের নিয়ে এই বিষয়ে একটি বৈঠকও করেন। ঐ বৈঠকে মাডির নাম বদলে অযোধ্যাপুরী করার পাশাপাশি ঐ এলাকায় রামমন্দির তৈরির জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের একটি পরিকল্পনা তৈরির নির্দেশ দিয়েছেন ওলি। সেই সঙ্গে স্থানীয় মানুষের সঙ্গে দেখা করে ভগবান রাম সম্পর্কিত তথ্যপ্রমাণ জোগাড় করার আহ্বান জানিয়েছেন। যাতে তার দাবিকে সুপ্রতিষ্ঠিত করা যায়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত