বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যুক্তরাষ্ট্রে স্কুল খোলার তোড়জোড়, ১৪ দিনেই আক্রান্ত ৯৭ হাজার শিশু 

আপডেট : ১০ আগস্ট ২০২০, ১১:২৫

যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে চলছে স্কুল খুলে দেওয়ার তোড়জোড়। তবে সম্প্রতি এক রিপোর্টে উঠে এসেছে 'ভয়াবহ' চিত্র। দেশটিতে শুধু গত জুলাইয়ের শেষ দুই সপ্তাহে অন্তত ৯৭ হাজার শিশু প্রাণঘাতী করোনা ভাইরাসে শনাক্ত হয়েছে। আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স অ্যান্ড চিল্ডড্রেন্স'স হসপিটাল এ্যাসোসিয়েশনের নতুন এক গবেষণায় এই তথ্য জানিয়েছে।  

প্রতিবেদনে বলা হয়েছে, এই মহামারি শুরু হওয়ার পর থেকে দেশটিতে অন্তত তিন লাখ ৩৮ হাজার শিশু করোনায় শনাক্ত হয় । এতে অর্থ দাঁড়ায় শুধু জুলাইয়ের দুই সপ্তাতেই এক চতুর্থাংশেরও বেশি শিশু করোনায় শনাক্ত হয়েছে।      

এই প্রতিবেদনটি এমন সময় প্রকাশিত হলো যখন দেশটির বিভিন্ন রাজ্যে স্কুল খুলে দেওয়ার তোড়জোড় চলছে।  

৪৯ রাজ্যের তথ্য বিশ্লেষণ করে ওই প্রতিবেদনে বলা হয়েছে, করোনায় শনাক্তদের ১০ জনের সাত জনের বেশি জন দেশটির দক্ষিণ ও পশ্চিম রাজ্যের। 

করোনায় বেশি শিশু শনাক্তের তালিকায় রয়েছে দেশটির মিসৌরি, ওকলাহোমা, আলাস্কা, নেভাদা, ইদাহো এবং মন্টানা রাজ্যগুলো। 

নিউ ইয়র্ক সিটি, নিউ জার্সি এবং দেশটির অন্যান্য উত্তরপূর্বাঞ্চলের রাজ্য গত মার্চ এবং এপ্রিলে করোনার সংক্রমণ চূড়ায় ছিল, তবে সেসময় এসব অঞ্চলে শিশুদের করোনা আক্রান্ত হওয়ার হার ছিল কম। 

ওই রিপোর্টে বলা হয়েছে, করোনায় আক্রান্ত হলেও শিশুদের গুরুতরভাবে অসুস্থ হওয়ার ঘটনা ছিল বিরল। তবে দেশটির রোগ সংক্রমণ ও নিয়ন্ত্রণ সংস্থা (সিডিসি) এনিয়ে সতর্ক করেছেন।   

বিশ্বে আক্রান্ত ও মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের অবস্থান শীর্ষে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় শনাক্ত রোগীর সংখ্যা ৫০ লাখ ছাড়িয়েছে, মৃত্যু হয়েছে এক লাখ ৬২ হাজার ৯৩৮ জনের। নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, জনস হপকিন্স ইউনিভার্সিটি।  

ইত্তেফাক/এসআর