বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

'ডিসেম্বরের মধ্যে আসছে ভারতের তৈরি করোনা ভ্যাকসিন'

আপডেট : ১১ আগস্ট ২০২০, ১৪:১০

এ বছরের ডিসেম্বরে ভারতের তৈরি করোনার ভ্যাকসিন  চলে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন   সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা আদার পুনাওয়ালা। ভারতীয় গণমাধ্যম এবিপি নিউজকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি এমনটি জানিয়েছেন।  
  
ভারতের সেরাম ইনস্টিটিউট বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদক সংস্থা। জানা গেছে, ২ সপ্তাহের মধ্যে ভারতের আইসিএমআর-এর সঙ্গে করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু করবে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। আর এ মাসের শেষে শুরু হবে টিকা উৎপাদন।

 কয়েকদিন আগে সেরাম ইনস্টিটিউট জানায়, গাভি, দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স ও বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ইনস্টিটিউটের সঙ্গে হাত মিলিয়ে শুধু ভারত এবং মধ্য ও স্বল্প আয়ের দেশগুলোর জন্য তারা ১০ কোটি করোনা টিকা তৈরি করতে চায়।

করোনা টিকা নিয়ে গবেষণার জন্য গাভিকে ১৫০ মিলিয়ন ডলার সাহায্য দেবে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ইনস্টিটিউট, টিকা তৈরিতে সেই অর্থ সেরামেরও সাহায্যে আসবে। 

আদার পুনাওয়ালা জানিয়েছেন, ভ্যাকসিনের দাম তারা রাখতে চলেছেন ৩ ডলার প্রতি ডোজ। তবে লাইসেন্স পেয়ে গেলে দাম আর একটু বেশি হবে। আগামী ২ মাসে টিকার চূড়ান্ত দাম জানিয়ে দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন।

ইত্তেফাক/এআর