সর্দি-কাশির মতোই করোনা ছড়াতে পারে শিশুরা!

সর্দি-কাশির মতোই করোনা ছড়াতে পারে শিশুরা!
ছবি: ইত্তেফাক

শিশুরা সাধারণ সর্দি-কাশির ভাইরাসের মতো করোনা ভাইরাস সহজে ছড়াতে পারে বলে মন্তব্য করেছেন হার্ভার্ড মেডিকেল স্কুলের সাবেক অধ্যাপক উইলিয়াম হাসেলটিন। সোমবার এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

উইলিয়াম হাসেলটিন বলেন, সবাইকেই করোনাবাহী হিসেবে সন্দেহ করা যেতে পারে। প্রাণঘাতী করোনা সাধারণ ঠান্ডা বা সর্দি-কাশির ভাইরাসের মতোই আচরণ করে। অন্যদের মতো শিশুরাও সর্দি-কাশির ভাইরাস বহন করে।

হাসেলটিন আরও বলেন, শ্বাসতন্ত্রজনিত সব ধরনের রোগের সংক্রমণের ক্ষেত্রে এটিই সত্য, সাধারণ সর্দি-কাশির মতোই, করোনাভাইরাসও একইভাবে সংক্রমণ ঘটায়। ঠান্ডা-সর্দির মতো নাসারন্ধ্রের মাধ্যমে ভাইরাস মানুষের শরীরে প্রবেশ করে। আর করোনাভাইরাস শরীরে ঢুকে মানুষের মৃত্যুও ঘটাতে পারে।

তিনি সতর্ক করে বলেন, শিশুরা অন্য কারও কাছ থেকে এই ভাইরাসে সংক্রমিত হয়ে অন্যদের সংক্রমিত করতে পারে। তাই শিশুদের অবশ্যই মাস্ক পরতে হবে।

আরও পড়ুন: লেবাননে মন্ত্রীসভার পদত্যাগের পরও অব্যাহত বিক্ষোভ

উইলিয়াম হাসেলটিন আরও বলেন, শুধু তাই নয়, পাঁচ বছরের বেশি বয়সী শিশু অন্য মানুষকে সবচেয়ে বেশি সংক্রমিত করতে পারে। কাউকে সংক্রমিত করতে পারে, এমন মাত্রার চেয়ে একটি শিশুর নাকে হাজারগুণ বেশি ভাইরাসও থাকতে পারে। আর তা হবে অনেক অনেক বেশি সংক্রামক। সিএনএন।

ইত্তেফাক/আরআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত