ভারতীয় বংশোদ্ভূত-কৃষ্ণাঙ্গ কমলা হ্যারিসকেই বেছে নিলেন বাইডেন 

ভারতীয় বংশোদ্ভূত-কৃষ্ণাঙ্গ কমলা হ্যারিসকেই বেছে নিলেন বাইডেন 
ভারতীয় বংশোদ্ভূত-কৃষ্ণাঙ্গ কমলা হ্যারিস।

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নিজের রানিং মেট অর্থাৎ ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকেই বেছে নিলেন ডেমোক্র্যাটদলীয় প্রার্থী জো বাইডেন। এই প্রথম এশিয়ান বংশোদ্ভূত এবং কৃষ্ণাঙ্গ কোনো নারীকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট পদের জন্য মনোনীত করা হলো।

মঙ্গলবার রানিং মেটের নাম ঘোষণা করে একটি টুইট বার্তায় জো বাইডেন লিখেছেন, কমলা হ্যারিস একজন নির্ভীক সৈনিক ও দেশের অন্যতম সেরা কর্মচারী।

ক্যালিফোর্নিয়ার সাবেক অ্যাটর্নি জেনারেল কমলা যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক বর্ণবাদবিরোধী আন্দোলন এবং পুলিশের সংস্কারের দাবিতে সোচ্চার ছিলেন।

আগামী ৭ অক্টোবর যুক্তরাষ্ট্রের উতাহতে বর্তমান মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে বিতর্ক করবেন ডেমোক্র্যাট দলের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস।

.

এর আগে মাত্র দুইবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে নারী প্রার্থীকে মনোনীত করা হয়। ২০০৮ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল থেকে সারাহ পালিনকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছিল। এছাড়া ১৯৮৪ সালে জেরাল্ডাইন ফেরারোকে মার্কিন নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট পদের জন্য মনোনয়ন দিয়েছিল ডেমোক্র্যাটরা। তবে এখন পর্যন্ত কোনো নারীই মার্কিন ভাইস প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউজে প্রবেশ করতে পারেননি।

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত