সীমান্ত বিরোধ আরো জটিল করা উচিত নয় ভারতের : চীন

সীমান্ত বিরোধ আরো জটিল করা উচিত নয় ভারতের : চীন
ফাইল ছবি

দিল্লিতে চীনা দূতাবাস থেকে বলা হয়েছে, সীমান্ত বিরোধকে আরো জটিল করে তোলা উচিত হবে না ভারতের। চীনা দূতাবাসের মুখপাত্র জি রং বুধবার রাতে এক টুইট বার্তায় বলেন, সমস্যা নিরসনে দুই পক্ষকে একসঙ্গে চেষ্টা করতে হবে। জি রং লেখেন, আশা করি ভারত এমন কিছু করবে না যাতে সীমান্তে পরিস্থিতি আরো জটিল হয়। চীন আশা করে ভারত যেন সীমান্ত এলাকায় শান্তি এবং স্থিতিশীলতার উপযোগী পরিবেশ বজায় রাখে। এদিকে ভারত মালদ্বীপে বিভিন্ন প্রকল্পে ৫০ কোটি ডলার দিচ্ছে। খবর বিবিসি ও রয়টার্সের

১৫ জুন লাদাখ সীমান্তের গালওয়ানে দুই দেশের সৈন্যদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ২০ জন ভারতীয় সৈন্য নিহত হয়। ঐ ঘটনার পর দুই দেশই সীমান্তে বিপুল সৈন্য সমাবেশ করেছে। ভারতের চীনা দূতাবাস থেকে প্রকাশিত সর্বশেষ সাময়িকীতে চীন ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে চীনা রাষ্ট্রদূত সু উইডং লিখেছেন, যে কোনো সম্পর্কে টানাপোড়েন থাকবে, কিন্তু কোনো দ্বিমতকে বিরোধে পরিণত করা ঠিক নয়। চীন ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে প্রেসিডেন্ট শি জিনপিং এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে রূপরেখা দিয়েছেন, সীমান্তে দুঃখজনক একটি ঘটনায় তা নষ্ট করা ঠিক হবে না। চীনা রাষ্ট্রদূত লেখেন, ৯০-এর দশকেই দুই দেশের মধ্যে বোঝাপড়া হয়েছে যে তারা পরস্পরের জন্য হুমকি নয়।

মালদ্বীপকে ৫০ কোটি ডলার দিচ্ছে ভারত

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মালে সংযোগ প্রকল্পে ৫০০ মিলিয়ন ডলার বা ৫০ কোটি ডলার দেবে দিল্লি। এর মধ্যে ১০০ কোটি ডলার অনুদান এবং ৪০০ কোটি ডলার লাইন অব ক্রেডিট হিসেবে দেওয়া হবে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লা শহীদকে এ তহবিলের কথা বলেছেন। মালের সঙ্গে তিনটি দ্বীপকে সংযোগ করতে এ অর্থ ব্যয় করা হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত