করোনার উৎস জানতে বাদুড় ধরছেন থাই বিজ্ঞানীরা!

করোনার উৎস জানতে বাদুড় ধরছেন থাই বিজ্ঞানীরা!
বাদুড়। ছবি: সংগৃহীত

গত সাড়ে আট মাসে পৃথিবীর রূপরেখা অনেকটাই বদলে দিয়েছে করোনা ভাইরাস। মহামারি শুরুর পর থেকেই বিশ্বের অনেক দেশ এই ভাইরাসের ভ্যাকসিন তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছে।

অন্য একদল বিজ্ঞানী করোনা ভাইরাসের উত্স খুঁজতে তত্পর। অনেক বিজ্ঞানী মনে করেন, বাদুড় থেকেই মানবদেহে ছড়িয়েছে সার্স-কোভ-টু নামের এই করোনা ভাইরাস।

এই দলে যোগ দিয়েছেন থাইল্যান্ডের বিজ্ঞানীরাও। থাইল্যান্ডের একদল বিজ্ঞানী দেশটির প্রত্যন্ত অঞ্চল থেকে বাদুড় ধরে তার শরীরে করোনা ভাইরাসের মতো কোনো ভাইরাস আছে কি না তা পরীক্ষা করতে শুরু করেছেন।

এখন পর্যন্ত করোনা ভাইরাসের সঠিক উত্স জানা না গেলেও শুরু থেকেই বিজ্ঞানীরা সন্দেহের তির ছিল বাদুড়ের দিকেই। তবে এবার হাতেকলমে প্রমাণ করতে এ উদ্যোগ নিয়েছেন বিজ্ঞানীরা।

থাইল্যান্ডের এ দলটির বিজ্ঞানীদের আগে চীনেও এই ধরনের অভিযান চালিয়েছেন আন্তর্জাতিক গবেষণা দলের বিজ্ঞানীরা। চীনের দক্ষিণাঞ্চলীয় ইউনান প্রদেশের বাদুড়ের আস্তানায় করোনা ভাইরাসের সঙ্গে মিল রয়েছে এমন ভাইরাসের সন্ধান পান বিজ্ঞানীরা।

চীনের মতোই থাইল্যান্ডে ১৯ প্রজাতির বাদুড় রয়েছে থাইল্যান্ডে। যদিও থাইল্যান্ডে এখন পর্যন্ত যত ধরনের প্রজাতির বাদুড়ের নমুনা সংগ্রহ করা হয়েছে সেখানে কোনো প্রমাণ মেলেনি। —আল জাজিরা

ইত্তেফাক/জেডএইচ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত