নেপালে প্রবেশ করতে হলে পরিচয়পত্র দেখাতে হবে ভারতীয়দের

নেপালে প্রবেশ করতে হলে পরিচয়পত্র দেখাতে হবে ভারতীয়দের
নেপালের রাজধানী কাঠমান্ডু।

নেপালে দ্রুত হারে বেড়ে চলছে করোনার সংক্রমণ। আর এ জন্য ভারতকে দায়ী করছে নেপাল। এ কারণে এবার ভারতীয়দের প্রবেশে নতুন শর্ত আরোপ করলো কাঠমান্ডু। নেপালের পক্ষ থেকে শুক্রবার জানানো হয়েছে যে ভারতীয়রা নেপালে প্রবেশ করতে চাইলে এখন থেকে দেখাতে হবে পরিচয়পত্র।

এ নিয়ে নেপালের স্বরাষ্ট্রমন্ত্রী রাম বাহাদুর থাপা বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ রুখতেই এই ব্যবস্থা করা হয়েছে। পরিচয়পত্র দেখালে তা নেপালের সরকারি খাতায় নথিভুক্ত থাকবে। প্রয়োজনেওই ব্যক্তির সঙ্গে যোগাযোগ করা যেতে পারে বা রেকর্ড হিসেবে রাখা যেতে পারে।

কিছুদিন আগে নেপালে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির জন্য ভারতের দিকেই অভিযোগ তুলেছিলেন প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। তিনি বলেছিলেন, ভারতীয়রাই নেপালে ঢুকে করোনা ভাইরাস ছড়াচ্ছেন। যদিও নেপাল প্রশাসনের এই সিদ্ধান্তের বিষয়ে এখনও পর্যন্ত সরকারিভাবে কিছু জানায়নি নয়াদিল্লি।

ভারত ও নেপালের মধ্যে চলের একের পর এক সংঘাত। কখনো সীমান্তে সেনা মোতায়েন, কখনো ভারতের এলাকাকে নিজেদের অন্তর্ভুক্ত দেখিয়ে বিতর্কিত ম্যাপ তৈরি, কখনও রাম জন্মভূমি নেপালে অবস্থিত বলে বিতর্ক তৈরি। এমন সংঘাতে ক্রমশ খারাপ হয়েছে ভারত নেপাল সম্পর্ক।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত