শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

'কাবুলের গুরুদুয়ারার হামলাকারী আফগান, ভারতীয় নন'

আপডেট : ১৫ আগস্ট ২০২০, ১২:০৮

গত ২৫ মার্চ কাবুলের গুরুদুয়ারাতে আত্মঘাতী হামলায় জড়িত তিনজনের মধ্যে একজনকে ভারতীয় নাগরিক হিসেবে সন্দেহ করা হয়েছিল। তবে ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্ট দাবি করছে,  ওই ব্যক্তি ভারতের নয় বরং তিনি আফগানিস্তানের নাগরিক।   

দ্য প্রিন্টের প্রতিবেদনে বলা হয়েছে, কর্তৃপক্ষ ২১ বছর বয়সী ওই হামলাকারীর ডিএনএ (ডিঅক্সিরাইবোনিউক্লিক অ্যাসিড) পরীক্ষা চালিয়েছে। তাতে দেখা গেছে, তিনি ভারতীয় মুহাম্মদ মুহসিন ওরফে আবু খালিদ আল নন।  

বিভিন্ন নিরাপত্তা প্রতিষ্ঠানের সূত্র দ্য প্রিন্টকে জানিয়েছে, ওই আত্মঘাতী হামলাকারী ভারতীয় নন বলে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলোকে তথ্য দেওয়া হয়েছে। আবার এই তথ্য দেশটির জাতীয় তদন্ত সংস্থাকেও (এনআইএ) জানানো হয়েছে।

এর আগে গত ২৫ মার্চ রাজধানী কাবুলের একটি শিখ মন্দিরে সশস্ত্র হামলায় একজন ভারতীয়সহ অন্তত ২৫ জন নিহত হন। এছাড়া কাবুলের শোরাবাজার এলাকার ওই মন্দিরে প্রায় ১৫০ জন মানুষ আটকে পড়েছিলেন।

 পরে এই হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী আইএস। তবে আফগানিস্তানের প্রধান বিরোধীগোষ্ঠী তালেবান তখন এই হামলার সঙ্গে তাদের কোনো সম্পৃক্ততা অস্বীকার করে। 

দ্য প্রিন্ট বলছে, এ ঘটনার পর আইএস একজনের একটি ছবি পোস্ট করে এর দায় স্বীকার করেছিল আমাক নিউজে। সেই ছবি দেখে গোয়েন্দা সংস্থা সন্দেহ করেছিল, ছবিটি ভারতের কেরালার কাসরগদের মুহসিনের। যিনি ২০১৬ সালে আরও ১৪ জনের সঙ্গে আইএসে যোগ দিয়েছিলেন বলে মনে করা হয়। এরপর কাবুল হামলার তদন্তের জন্য ভারতের জাতীয় তদন্ত সংস্থা  এনআইএ  প্রথম আন্তঃসীমান্ত মামলা নথিভুক্ত করে। যেহেতু বিদেশে একজন ভারতীয় নিহত হয়েছিলেন এবং হামলাকারীদের একজনকে ভারতীয় বলে সন্দেহ করা হয়েছিল। তবে পরে প্রমাণ মেলে যে ওই যুবক ভারতীয় নাগরিক নন। তিনি ছিলেন একজন আফগান নাগরিক। 

ইত্তেফাক/এআর