ভারতেও ফের শুরু হবে অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল

ভারতেও ফের শুরু হবে অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল
প্রতীকী ছবি।

সাময়িক বন্ধ থাকার পর ভারতেও আবারো শুরু হবে অস্কফোর্ডের করোনা ভ্যাকসিনের ট্রায়াল। এমনটি জানিয়েছে ভ্যাকসিনটির ভারতীয় উৎপাদনকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।

সম্প্রতি ব্রিটেনে অক্সফোর্ডের উদ্ভাবিত করোনা ভ্যাকসিন প্রয়োগের পরে এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় ট্রায়াল বন্ধ রাখার কথা ঘোষণা দেয় প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা। যার পরিপ্রেক্ষিতে ভারতে এই ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ করে দেওয়া হয়।

তবে সাময়িক বন্ধ থাকার পরে ব্রিটেনে ফের শুরু হয়েছে করোনা ভাইরাস প্রতিরোধে অক্সফোর্ডে তৈরি প্রস্তাবিত টিকার ক্লিনিক্যাল ট্রায়াল। শনিবার ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার পক্ষ থেকে ভ্যাকসিনের ট্রায়াল আবারো শুরু করার কথা জানানো হয়।

সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার পক্ষ থেকে বলা হয়েছে , ভ্যাকসিনটির ট্রায়াল ফের শুরুর অনুমতি চেয়ে ভারতের ড্রাগ কনট্রোলার জেনারেলের কাছে আবেদন করা হয়েছে। অনুমতি পেলেই তারাও এদেশে ভ্যাকসিনের ট্রায়াল পুনরায় শুরু করবে।

বর্তমানে বিশ্বজুড়ে মোট নয়টি প্রস্তাবিত কোভিড ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের শেষভাগের হিউম্যান ট্রায়াল চলছে। তার মধ্যে অন্যতম অক্সফোর্ডে তৈরি প্রস্তাবিত প্রতিষেধকটি। যুক্তরাজ্য, ভারত-সহ বিশ্বের একাধিক দেশে এর ক্লিনিক্যাল ট্রায়াল চলানো হচ্ছে।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত