সবার জন্য করোনার টিকা ২০২৪-এর আগে নয়: সিরাম ইন্সটিটিউট

সবার জন্য করোনার টিকা ২০২৪-এর আগে নয়
গোটা বিশ্বের মানুষের কাছে টিকা পৌঁছে দেওয়ার মতো সামর্থ্য নেই ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলোর। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস

বিশ্ববাসীর কাছে এখন সবচেয়ে কাঙ্ক্ষিত বস্তু করোনা ভাইরাসের টিকা। এই টিকা নিয়ে কাজ করছে বিভিন্ন দেশ। তবে সিরাম ইন্সটিটিউটের শীর্ষ কর্তা আদর পুণাওয়ালা শোনালেন নিরাশার কথা।

তিনি জানান, সকলের জন্য করোনার টিকা এখনই আসছে না। এজন্য অপেক্ষা করতে হতে পারে আরো চার-পাঁচ বছর।

তার দাবি, গোটা বিশ্বের জন্য পর্যাপ্ত কোভিড প্রতিষেধক তৈরি করতে ২০২৪-এর শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

একটি দৈনিকের সঙ্গে এক সাক্ষাৎকারে এই দাবি করেছেন আদর। তার হিসাব অনুযায়ী, হাম বা রোটাভাইরাসের মতো কোভিড ১৯-এর সংক্রমণের হাত থেকে মুক্তি পেতে অন্তত দুটি ডোজের প্রয়োজন হবে। সে ক্ষেত্রে গোটা বিশ্বের কোভিড রোগীদের জন্য অন্তত ১,৫০০ কোটির প্রতিষেধক প্রয়োজন। তবে সকলের জন্য তা বোধহয় চলতি বছরের শেষে বা আগামী বছরের শুরুতে পাওয়া সম্ভব নয়।

সিরাম ইন্সটিটিউটের কর্মকর্তা আদর পুণাওয়ালার দাবি, গোটা বিশ্বের মানুষের কাছে টিকা পৌঁছে দেওয়ার মতো সামর্থ্য নেই ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলোর। ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলো উৎপাদন ক্ষমতা এত দ্রুতও বাড়িয়ে তুলতে পারেনি, যাতে বিশ্বের সমস্ত কোভিড রোগীর কাছে প্রতিষেধক স্বল্প সময়ে পৌঁছে যেতে পারে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং সুইডিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা টিকার পাশাপাশি নোভাভ্যাক্সসহ পাঁচটি আন্তর্জাতিক সংস্থার সঙ্গে ইতিমধ্যে চুক্তি রয়েছে সিরাম ইন্সটিটিউটের।

এছাড়া রাশিয়ার তৈরি প্রতিষেধক ‘স্পুটনিক-ভি’ তৈরির জন্য সিরামের নাম শোনা যাচ্ছে। তবে সে চুক্তি এখনও সম্পন্ন না হলেও ১ কোটি প্রতিষেধক তৈরির লক্ষ্যমাত্রাও রয়েছে তাদের। সূত্র: আনন্দবাজার

ইত্তেফাক/জেডএইচ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত