নাভালনির শারীরিক অবস্থার উন্ননি হচ্ছে: বার্লিন হাসপাতাল

নাভালনির শারীরিক অবস্থার উন্ননি হচ্ছে: বার্লিন হাসপাতাল
অ্যালেক্সেই নাভালনি। বিবিসি

রাশিয়ার বিরোধী দলীয় নেতা আলেক্সেই নাভালনির শারীরিক অবস্থার ক্রমেই উন্নতি হচ্ছে এবং তিনি স্বল্প সময়ের জন্য তার বিছানার বাইরে যেতে পারছেন। এ নেতাকে চিকিৎসা দেয়া জার্মানির হাসপাতাল সোমবার একথা জানিয়েছে। খবর এএফপি’র।

বার্লিনের চ্যারিটি হাসপাতালের এক বিবৃতিতে বলা হয়, ‘রোগীর যান্ত্রিক ভেন্টিলেশন সফলভাবে সরিয়ে নেয়া হয়েছে। বর্তমানে তাকে অন্যান্য চিকিৎসা দেয়া হচ্ছে এবং তিনি সামান্য চলাচল করতে পারছেন ও স্বল্প সময়ের জন্য তার বিছানার বাইরে যেতে পারছেন।’

সোমবার বার্লিন জানায়, ইউরোপীয় দু’টি ল্যাবরেটরির সহযোগিতায় জার্মানি নাভালনিকে নভিচক নার্ভ এজেন্ট প্রয়োগের প্রমাণ পেয়েছে। ফলে এ ঘটনার ব্যাপারে ক্রেমলিনের ওপর চাপ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

বার্লিনের বরাত দিয়ে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল জানিয়েছেন, রাশিয়ার এ বিরোধী নেতার শরীরে নোভিচক নামে একধরনের বিষ প্রয়োগ করা হয়েছে। তবে নাভালনিকে বিষ প্রয়োগের কোনও প্রমাণ পাওয়া যায়নি বলে দাবি করেছে মস্কো। গত ২০ আগস্ট সাইবেরিয়া থেকে মস্কোগামী একটি বিমানে ওঠার কিছুক্ষণ পরেই গুরুতর অসুস্থ হয়ে পড়েন আলেক্সেই নাভালনি।

রুশ প্রেসিডেন্ট পুতিনের সমালোচক এবং তার সরকারের ঊর্ধ্বতন কর্মর্কতাদের বিরুদ্ধে দুর্নীতিবিরোধী প্রচারণার জন্য ৪৪ বছর বয়সী আলেক্সেই নাভালনি বেশ পরিচিত। এর আগেও বিষপ্রয়োগের শিকার হয়েছিলেন তিনি।

গত বছর গ্রেফতারের পর সাজা খাটার সময় বিষপ্রয়োগের কারণে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। যদিও চিকিৎসকরা জানিয়েছিলেন, তার শরীরে মারাত্মক অ্যালার্জিক অ্যাটাক হয়েছে এবং পরদিন তাকে হাসপাতাল থেকে আবারও কারাগারে পাঠানো হয়।

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত