শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘আরবদের সঙ্গে চুক্তির ফলে ইসরাইলের অর্থভান্ডার সমৃদ্ধ হবে’

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২০, ০৯:২৯

আরবদের সঙ্গে চুক্তির ফলে ইসরাইলের অর্থভান্ডার ব্যাপক সমৃদ্ধ হবে বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে চুক্তি স্বাক্ষরের জন্য ওয়াশিংটনে যাওয়ার প্রাক্কালে এমন মন্তব্য করেন তিনি।

ওয়াশিংটনে এ সফরকে ঐতিহাসিক হিসেবে আখ্যায়িত করেন নেতানিয়াহু। তিনি বলেন, এক মাসের মধ্যে দুই আরব দেশের সঙ্গে চুক্তি হয়েছে। এটা অসাধারণ। আর এই করোনার সময়ে এটা আরো চমকপ্রদ। এর চুক্তিগুলো ইসরাইলের কোষাগারে লাখ লাখ ডলার নিয়ে আসবে।

১৫ সেপ্টেম্বর মঙ্গলবার হোয়াইট হাউজে ইসরাইলের সঙ্গে আমিরাত ও বাহরাইনের আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে। নিজ নিজ দেশের পক্ষে আব্রাহাম অ্যাকর্ড নামের এই চুক্তিতে স্বাক্ষর করবেন সমঝোতার মধ্যস্থতাকারী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং আমিরাত ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীরা।

টুইটারে দেওয়া এক পোস্টে এটিকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ হিসেবে আখ্যায়িত করেছেন ট্রাম্প। মধ্যপ্রাচ্যে সৌদি প্রভাব বলয়ের দুই দেশ আমিরাত-বাহরাইনের সঙ্গে এ চুক্তির মধ্য দিয়ে এ অঞ্চলে নিজের বিচ্ছিন্ন অবস্থা কাটাতে সমর্থ হবে ইসরাইল। এছাড়া আরবদের সঙ্গে সম্পর্ক ক্রমেই স্বাভাবিক হয়ে আসায় জেরুজালেমের আল আকসা মসজিদের ব্যাপারেও এখন আরো শক্ত অবস্থান নেওয়ার সুযোগ তৈরি হয়েছে দেশটির। কেননা, একাধিক মুসলিম দেশ এরই মধ্যে ইসরাইলকে মেনে নিয়েছে। ফলে আল আকসা মসজিদকেন্দ্রিক মুসলিম বিশ্বের চাপ অনেকটাই হালকা হয়ে গেল দেশটির জন্য।