রাষ্ট্রপ্রধানের পদ থেকে রানি এলিজাবেথকে সরাতে চায় বারবাডোজ

রাষ্ট্রপ্রধানের পদ থেকে রানি এলিজাবেথকে সরাতে চায় বারবাডোজ
রানি দ্বিতীয় এলিজাবেথ।

সাবেক ব্রিটিশ উপনিবেশ ও ক্যারিবীয় অঞ্চলের দেশ বারবাডোস ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথকে রাষ্ট্রীয় প্রধানের পদ থেকে অপসারণ করতে চায়। একই সঙ্গে দেশটি গণপ্রজাতন্ত্রী রাষ্ট্রে পরিণত হতে চায়। আগামী বছরই এই সিদ্ধান্ত বাস্তবায়ন করবে বলে ক্যারিবীয় এই দেশটির সরকার ঘোষণা দিয়েছে। খবর বিবিসির।

ব্রিটিশ শাসনের কবল থেকে মুক্ত হয়ে স্বাধীন রাষ্ট্র হিসেবে বারবাডোসের যাত্রা শুরু হয় ১৯৬৬ সালে। তখন থেকেই ব্রিটিশ রাজতন্ত্রের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক রক্ষা করে চলেছে বারবাডোস। সাবেক ব্রিটিশ উপনিবেশ অনেক রাষ্ট্রেরও ব্রিটেনের সঙ্গে একই ধরনের সম্পর্ক রয়েছে। ঔপনিবেশিক সূত্রে ব্রিটেনের দ্বিতীয় রানি এলিজাবেথ বিশ্বের বেশ কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধানের মর্যাদা পান। বারবাডোসের প্রধানমন্ত্রী মিয়া মোত্তালির পক্ষে গভর্নর জেনারেল স্যান্দ্রা ম্যাসন এক ভাষণে বলেছেন, আমাদের ঔপনিবেশিক অতীতকে পুরোপুরি পেছনে ফেলে দেওয়ার সময় এসেছে।

তিনি বলেন, বারবাডিয়ানরা রাষ্ট্রীয় প্রধান হিসেবে একজন বারবাডিয়ানকেই চান। আমরা কে এবং আমরা কী অর্জন করতে সক্ষম সেটি জানাতেই এটি আমাদের আত্মবিশ্বাসের চূড়ান্ত বিবৃতি। এই পরিস্থিতিতে পূর্ণ সার্বভৌম ও গণতান্ত্রিক রাষ্ট্র গঠনের জন্য বারবাডোস পরবর্তী যৌক্তিক ব্যবস্থা গ্রহণ করবে। আর এটি করা হবে আগামী বছর আমাদের স্বাধীনতার ৫৫ বছর পূর্তির আগেই।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত