ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা হবে না : রাশিয়া

ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা হবে না : রাশিয়া
আরব-ইসরাইল চুক্তির বিরুদ্ধে বিক্ষোভ করছেন ফিলিস্তিনিরা।

রাশিয়া বলেছে, ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্বের অবসান ছাড়া মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি আসবে বলে মনে করা হলে তা হবে বড় ভুল। বৃহস্পতিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে একথা বলেছে।

বিবৃতিতে বলা হয়, কয়েকটি আরব রাষ্ট্রের সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি হলেও ফিলিস্তিন ইস্যু এখনো মূল সমস্যা হিসেবেই রয়ে গেছে। এ প্রেক্ষাপটে ইসরাইল-ফিলিস্তিন সংকট সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত প্রচেষ্টা আরো জোরদার করা। এমন প্রচেষ্টায় রাশিয়া যুক্ত হতে প্রস্তুত রয়েছে। এজন্য ফিলিস্তিন বিষয়ক চতুষ্টয় এবং আরব লীগের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতা করবে মস্কো।

গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকারি বাসভবন হোয়াইট হাউসে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন সম্পর্ক স্বাভাবিক করার জন্য আনুষ্ঠানিক চুক্তিতে সই করে। এ চুক্তিকে ফিলিস্তিনের সমস্ত দল ও সংগঠন বিশ্বাসঘাতকতা বলে উল্লেখ করেছে। চুক্তি সইয়ের ব্যাপারে মধ্যস্থতা করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এ চুক্তি নিয়ে ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাস মঙ্গলবার বলেছেন, ফিলিস্তিনের দখল করা ভূখন্ড থেকে ইসরাইলিরা সরে গেলেই কেবলমাত্র মধ্যপ্রাচ্যে শান্তি আসতে পারে।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত