কাল থেকে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হচ্ছে টিকটক ও উইচ্যাট

কাল থেকে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হচ্ছে টিকটক ও উইচ্যাট
ছবি সংগৃহীত

যুক্তরাষ্ট্রে কাল রবিবার থেকে নিষিদ্ধ হচ্ছে চীনের ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক এবং ম্যাসেজিং অ্যাপ উইচ্যাট। গত আগস্টেই এসংক্রান্ত একটি নির্দেশনায় স্বাক্ষর করেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে চীন আগেই বলেছিল, যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করা হলেও এই অ্যাপ বিক্রি করা হবে না। খবর রয়টার্সের

মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবারই (গতকাল) এক নির্দেশনা জারি করা হবে যার মাধ্যমে রবিবার থেকে যুক্তরাষ্ট্রে আর টিকটক এবং উইচ্যাট ডাউনলোড করা যাবে না। টিকটকের মূল কোম্পানি বাইটড্যান্সের বিক্রি নিয়ে আলোচনা করছে। আবার যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ দূর করতে টিকটক গ্লোবাল নাম দিয়ে চালানো যায় কি না সেই বিষয়েও আলোচনা করা হচ্ছে। এজন্য ওরাকল কোম্পানির সঙ্গে আলোচনাও চালাচ্ছে বাইটড্যান্স। বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ১২ নভেম্বর পর্যন্ত টিকটকের কারিগরি লেনদেন অব্যাহত থাকবে। এর মধ্যে বাইটড্যান্স আলোচনার মাধ্যমে কোনো সমাধান করতে পারে কি না সেটি বিবেচনা করা হচ্ছে।

মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, এই নিষেধাজ্ঞার ফলে বিদেশে উইচ্যাটের সঙ্গে লেনদেনে মার্কিন কোম্পানির কোনো বাধা নেই। কারণ ওয়ালমার্ট এবং স্টারবাকসের মতো প্রতিষ্ঠানগুলো চীনে লেনদেনের ক্ষেত্রে উইচ্যাট অ্যাপ ব্যবহার করে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত