বাংলাদেশ থেকে আসামে গত ১০ বছরে অনুপ্রবেশ ঘটেনি: বিজেপি

প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৯, ০৩:২৪ | অনলাইন সংস্করণ

  ইত্তেফাক ডেস্ক

ফাইল ছবি

গত ১০ বছরে বাংলাদেশ থেকে ভারতের আসাম রাজ্যে কোনো অনুপ্রবেশের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে রাজ্যটির ক্ষমতাসীন দল বিজেপি। গতকাল বৃহস্পতিবার রাজ্য বিজেপির মুখপাত্র স্বপ্ননীল বড়ুয়া এক সাংবাদিক সম্মেলনে বলেন, বলা যেতে পারে গত ১০ বছর বাংলাদেশ থেকে কোনো অনুপ্রবেশ ঘটেনি। অর্থনৈতিক কারণেই বাংলাদেশিরা আসামে আসছেন না। ভারতের বার্তা সংস্থা পিটিআই’র এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, ২০১৪ সালে লোকসভা ও ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে আসামে বিজেপির একটি প্রধান ইস্যু ছিল বাংলাদেশি অনুপ্রবেশ। আসামে জাতীয় নাগরিক তালিকা তৈরির পেছনেও একটি প্রধান উদ্দেশ্য হলো অনুপ্রবেশকারীদের চিহ্নিত করা। বিশেষ করে বাংলাদেশিদের। কিন্তু রাজ্য বিজেপি এখন বলছে ভিন্ন কথা। মুখপাত্র বড়ুয়া বলেন, এখন কোনো অনুপ্রবেশের ঘটনা ঘটছে না। ইউরোপ ও উপসাগরীয় দেশগুলোতে একজন শ্রমিক রোজ বেতন পান ৩০০০ টাকা। আর ভারতে তারা সর্বোচ্চ পেতে পারেন ১০০০ টাকা। তাহলে বাংলাদেশিরা কেন আসামে আসবে!

আরও পড়ুনঃ স্তন ক্যান্সার দ্রুত শনাক্ত হলে বাঁচবে ৯০ শতাংশ রোগী​

ভারতের কেন্দ্রীয় বিজেপি সরকার পার্লামেন্টে নাগরিকত্ব বিল (সংশোধন) পাসের উদ্যোগ নিয়েছে। ওই বিল পাস হলে পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তানের হিন্দু, শিখ, পার্সি, জৈন ধর্মাবলম্বীরা ভারতে নাগরিকত্ব পাবেন। ইতিমধ্যে বিলটি লোকসভায় পাস হয়েছে। এই বিলের বিরোধিতা করেছে আসামের ৩০টি সংগঠন। বিজেপির আরেক মুখপাত্র মমিনুল আওয়াল বলেন, ওই বিল পাস হলেও বাংলাদেশ থেকে কোনো হিন্দু ভারতে আসবে না। এছাড়া নতুন করে আসা লোকদের নাগরিকত্ব দেওয়া কোনো সুযোগও নেই।

ইত্তেফাক/আরকেজি