মার্কিন ঘাটিতে ডামি হামলার ভিডিও প্রকাশ চীনের বিমানবাহিনীর!

মার্কিন ঘাটিতে ডামি হামলার ভিডিও প্রকাশ চীনের বিমানবাহিনীর!
ছবি সংগৃহীত

চীনের বিমানবাহিনী ব্যতিক্রমধর্মী একটি ভিডিও প্রকাশ করেছে। তাতে দেখা গেছে,পারমাণবিক-ক্ষমতা সম্পন্ন চীনের এইচ-৬ বোমারু বিমান যুক্তরাষ্ট্রের একটি ঘাঁটিতে হামলা চালাচ্ছে। ঘাঁটিটি প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামে অবস্থিত যুক্তরাষ্ট্রের অ্যান্ডারসন বিমানবাহিনীর ঘাঁটি বলেই মনে হয়েছে ভিডিওতে। তাইওয়ানকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের সঙ্গে আঞ্চলিক উত্তেজনা বাড়ার মধ্যে চীনের এ ভিডিও প্রকাশ পেল।

শনিবার ভিডিওটি চীনের ‘পিপলস লিবারেশন আর্মি’র বিমানবাহিনীর ওয়েইবো অ্যাকাউন্টে প্রকাশ করা হয়। এদিনটি ছিল তাইওয়ান প্রণালীতে চীনের সামরিক মহড়ার দ্বিতীয় দিন। যুক্তরাষ্ট্রের এক ঊর্ধ্বতন কর্মকর্তার তাইওয়ান সফরকে ঘিরে ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটাতেই চীন এই মহড়া চালাচ্ছে।

গুয়ামে বিমাঘাঁটিসহ যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ কিছু সামরিক স্থাপনা আছে। একে যুক্তরাষ্ট্রের সামরিক শক্তির একটি প্রধান কেন্দ্র হিসাবে দেখা হয়। চীনের বিমানবাহিনীর বানানো নকল হামলার ২ মিনিট ১৫ সেকেন্ডের ভিডিওটিতে হলিউড সিনেমার ট্রেলারের মতো নাটকীয় বাজনা বাজানোর সঙ্গে সঙ্গে দেখানো হয়, এইচ-৬ বিমান একটি মুরুভূমির ঘাঁটি থেকে উপরে উঠছে।

সিঙ্গাপুরের ‘ইন্সটিটিউট অব ডিফেন্স এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ’ এর গবেষক কলিন কোহ বলেছেন, চীনের বাড়তে থাকা শক্তিমত্তার বহিঃপ্রকাশ ঘটানোই এই ভিডিও’র উদ্দেশ্য। -রয়টার্স

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত