শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কালো তালিকা থেকে বাঁচতে জঙ্গিদেরকে ভিআইপি তকমা দিলো পাকিস্তান!

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২০, ০৯:৩৮

আন্তর্জাতিক আর্থিক সংস্থা ফিন্যান্সিয়াল একশন টাস্কফোর্স'র (এফএটিএফ) কালো তালিকা থেকে বাঁচতে জঙ্গিদের ভিআইপি তকমা দিলো পাকিস্তান সরকার। সম্প্রতি এমন তথ্যই পাওয়া গিয়েছে ভারতীয় গোয়েন্দাদের সূত্রে। ওই তালিকায় নাম রয়েছে ভারতের মোস্ট ওয়ান্টেড অপরাধী দাউদ ইব্রাহিমও।

 ভারতীয় গোয়েন্দা সূত্রের খবর অনুযায়ী, আগামী অক্টোবরে এফএটিএফের বৈঠক হওয়ার কথা রয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিসে। ওই বৈঠকে পাকিস্তানকে কালো তালিকা করার সম্ভাবনা রয়েছে। এই বিষয়টি মাথায় রেখে কিছুদিন ধরে নিজেদের দেশে থাকা কুখ্যাত জঙ্গিদের পরিচয় বদলে দেওয়ার চেষ্টা করছে পাকিস্তান ।  এর জন্য দাউদ ইব্রাহিম-সহ ২১ জন জঙ্গিকে ভিআইপি সাজিয়ে তাদের সুরক্ষা দিতে সরকারি খরচে নিরাপত্তারক্ষীরও ব্যবস্থা করেছে ইমরানের প্রশাসন।

সর্বভারতীয় একটি সংবাদসংস্থায় প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ২১ জঙ্গির ওই তালিকায় দাউদ ইব্রাহিম  ছাড়াও রয়েছে বব্বর খালসা ইন্টারন্যাশনালের  প্রধান ওয়াধা সিং, ইন্ডিয়ান মুজাহিদিন  -এর প্রধান রিয়াজ ভাটকল, মির্জা সাদাব বেগ, আতিফ হাসান সিদ্দিবাপা ও খলিস্তান জিন্দাবাদ ফোর্সের জঙ্গি রঞ্জিত সিং নীতাও।

 ২০১৮ সালের জুন মাস থেকে পাকিস্তান এফএটিএফের ধূসর তালিকায় রয়েছে। এরপর গত কয়েকমাস ধরেই তাদের বারবার সতর্ক করেছে আন্তর্জাতিক সংগঠনটি। জঙ্গিদের মদত ও তাদের আর্থিক সাহায্য পাকিস্তানকে দিতে বারণ করা হয়েছে। কিন্তু, তাতে বদলায়নি ইমরানের প্রশাসন। আন্তর্জাতিক মহলের চোখে ধুলো দিতে গত মাসে ৮৮ জন কুখ্যাত জঙ্গি নেতার উপর নিষেধাজ্ঞা জারি করে পাকিস্তান। সেখানে হাফিজ সইদ বা মাসুদ আজহারের মতো জঙ্গিদের নাম ছিল। তাদের অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করার পাশাপাশি বিদেশে যাতায়াতও নিষিদ্ধ করে দেওয়া হয়। যদিও বিশেষজ্ঞরা জানিয়ে ছিলেন, এটা ছিল পাকিস্তানের প্রহসন। টাইমস অব ইন্ডিয়া। 

ইত্তেফাক/এআর