ট্রাম্পের চেয়ে বাইডেনের নির্বাচনি তহবিল ১৪ কোটি ডলার বেশি

ট্রাম্পের চেয়ে বাইডেনের নির্বাচনি তহবিল ১৪ কোটি ডলার বেশি
ছবি সংগৃহীত

যুক্তরাষ্ট্রে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে প্রায় ১৪ কোটি ১০ লাখ ডলার (প্রায় ১ হাজার ২০০ কোটি টাকা) বেশি তহবিল নিয়ে নির্বাচনের গুরুত্বপূর্ণ পর্বে প্রবেশ করতে যাচ্ছেন। ডেমোক্র্যাট শিবিরের পক্ষ থেকে রবিবার রাতে মার্কিন গণমাধ্যমে জানানো হয়েছে, ৪৬৬ মিলিয়ন ডলার (প্রায় ৪ হাজার কোটি টাকা) তহবিল নিয়ে আগামী দিনগুলোর জন্য প্রস্তুতি নিতে যাচ্ছেন বাইডেন।

অপরদিকে, রিপাবলিকান শিবিরের পক্ষ থেকে জানানো হয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পও জোরেসোরে নির্বাচনি প্রচারণা চালানোর জন্য প্রস্তুতি নিচ্ছেন। তবে আপাতত বাইডেনের চেয়ে তবহিল বেশ কম হলেও শিগিগরই দলের পক্ষ থেকে আরো বেশি তহবিল সংগৃহীত হবে বলে আশা করা যায়। রিপাবলিকানদের বিশ্বাস, বড় অঙ্কের তহবিল দিয়ে নির্বাচনি বৈতরণি পার হতে পারবেন না বাইডেন।

সিএনএন জানায়, যুক্তরাষ্ট্রে সাধারণত পর পর দুই মেয়াদে একজন ব্যক্তি প্রেসিডেন্ট নির্বাচিত হন। সেই নিয়মে ট্রাম্পের সম্ভাবনাই বেশি। কিন্তু বাইডেন যেভাবে বিভিন্ন জরিপে নিজের জনপ্রিয়তা প্রমাণ করে চলেছেন তাতে ট্রাম্পের জন্য যথেষ্ট উদ্বিগ্ন হওয়ার কারণ আছে। তাই নিজের আসন রক্ষার জন্য ট্রাম্পও প্রচুর অর্থ ব্যয় করছেন। যদিও করোনা পরিস্থিতির কারণে নির্বাচনি প্রচারণা চালানোর ক্ষেত্রে বিঘ্ন ঘটছে।

সিএনএন আরো জানায়, আগস্ট এবং সেপ্টেম্বর মাসে প্রেসিডেন্ট ট্রাম্প এবং বাইডেন প্রচুর অর্থ ব্যয় করেছেন। কারণ এই সময়টাতে নিশ্চিত ভোটারদের সঙ্গে যোগাযোগ রাখা ছাড়াও দোদুল্যমান ভোটারদের কাছে টানার প্রতিযোগিতা শুরু হয়েছে। মার্কিন নির্বাচনের বেলায় এটা প্রমাণিত যে দোদুল্যমান ভোটররা নির্বাচনের ফল নির্ধারণে বড় ভূমিকা পালন করে। এ কারণে মার্কিন নির্বাচনে তহবিল গঠন এত গুরুত্বপূর্ণ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত