করোনার বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারে ডেঙ্গু জ্বর!

করোনার বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারে ডেঙ্গু জ্বর!
প্রতীকী ছবি।

প্রাণঘাতী করোনা ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারে ডেঙ্গু জ্বর। ব্রাজিলে ভাইরাসটির প্রাদুর্ভাব বিশ্লেষণ করে এমনটি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ডিউক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

এই গবেষণা দলের প্রধান অধ্যাপক মিগুয়েল নিকোলেলিস ধারণা করছেন; মশাবাহিত রোগ ডেঙ্গু থেকে সেরে উঠা ব্যক্তিরা হয়তো কিছু মাত্রায় করোনা প্রতিরোধ ক্ষমতা অর্জন করেছেন। এই অনুমান সত্যি হলে ডেঙ্গুর নিরাপদ ভ্যাকসিন ব্যবহার করে কিছু মাত্রায় করোনাভাইরাস প্রতিরোধ করা সম্ভব হবে। গবেষণাকর্মটি পিয়ার রিভিউয়ের জন্য পাঠানো হয়েছে। এরপরই এটি কোনো সাময়িকীতে প্রকাশ করা হবে বলে জানা গেছে।

গবেষণাটির ফলাফলে বলা হয়েছে, যদি সঠিক প্রমাণিত হয় তাহলে এর অর্থ হবে করোনা ভাইরাসের বিরুদ্ধে কার্যকর হয়ে উঠতে পারে ডেঙ্গু সংক্রমণ কিংবা ডেঙ্গুর ভ্যাকসিন করোনার বিরুদ্ধেও কিছু মাত্রায় কার্যকর হয়ে উঠতে পারে।

গবেষণা দলের নেতা ডিউক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মিগুয়েল নিকোলেলিস বলেন, এটি ইঙ্গিত দেয় যে দুটি ভাইরাসের মধ্যে একটি রোগ প্রতিরোধগত মিথস্ক্রিয়া রয়েছে যা কেউ আশাও করতে পারেনি, কারণ দুটি ভাইরাস সম্পূর্ণ আলাদা পরিবার থেকে এসেছে। রয়টার্স, জাকার্তা পোস্ট।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

পরবর্তী
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত