শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

করোনা ছড়ানোর জন্য ফের চীনকে দায়ী করলেন ট্রাম্প

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৯:২৪

নিউইয়র্কে জাতিসংঘের বার্ষিক সাধারণ পরিষদে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনা ভাইরাস ছড়িয়ে দেওয়ার জন্য আবারো চীনকে দোষারোপ করলেন। তার এই বক্তব্যে আমেরিকা ও চীনের মধ্যে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়ল বলে মনে করছেন বিশ্লেষকরা। ট্রাম্প বলেছেন, মহামারির জন্য চীনকে ‘জবাবদিহি’ করতে হবে।

তবে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার বক্তব্যে বলেন যে, তার দেশের কারো সাথে শীতল যুদ্ধে প্রবেশের কোনও ইচ্ছা নেই। তিনি সরাসরি ট্রাম্পের অভিযোগের কোনো জবাব দেননি।

করোনা পরিস্থিতির কারণে এবার নিউ ইয়র্কে এই বছরের শীর্ষ সম্মেলন মূলত ভার্চুয়ালভাবে অনুষ্ঠিত হয়। বিশ্ব নেতৃবৃন্দ আগে ধারণ করা বক্তৃতা দেন। ট্রাম্প তার বক্তব্যে চীনের প্রতি বেশ আক্রমণাত্মক হয়ে উঠে বলেন, আমাদের অবশ্যই সেই জাতিকে জবাবদিহি করতে বাধ্য করতে হবে যারা ভয়ঙ্কর এক মহামারি বিশ্বজুড়ে ছড়িয়ে দিয়েছে। ট্রাম্প অভিযোগ করেন, করোনা ভাইরাসের প্রথম দিনগুলিতে চীন তার দেশের অভ্যন্তরীন ভ্রমণ বন্ধ করে দিয়েছিল। নিজের দেশে যাতে ছড়াতে না পারে সেজন্য কঠোর ব্যবস্থা নিয়েছিল। অথচ আন্তর্জাতিক রুটের বিমানগুলি চালু রেখে এই ভাইরাসকে বাইরে ছড়ানোর সুযোগ দেয়।

ট্রাম্পের পরে নিজের বক্তব্য রেখে চীনা প্রেসিডেন্ট জিনপিং নতুন করে স্নায়ুযুদ্ধ শুরু করার ব্যাপারে সতর্ক করেন। তিনি বলেন, আমরা সংলাপ এবং সমঝোতার মাধ্যমে অন্যদের সাথে মতবিরোধ গুটিয়ে আনতে থাকব।

পরে নিজের ভাষণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ভ্যাকসিন তৈরী ও সরবরাহের উপায় নিয়ে বিশ্বব্যাপী সহযোগিতার উপর আলোচনা করার জন্য তিনি যত তাড়াতাড়ি সম্ভব একটি অনলাইন সম্মেলন করতে চান।