করোনা ভ্যাকসিনের অপ্রত্যাশিত পার্শ্বপ্রতিক্রিয়ার দায় নেবে রাশিয়া

করোনা ভ্যাকসিনের অপ্রত্যাশিত পার্শ্বপ্রতিক্রিয়ার দায় নেবে রাশিয়া
প্রতীকী ছবি।

রাশিয়ার তৈরি করোনা ভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক-৫- এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হলে তার দায় নেবে রাশিয়ার উদ্ভাবকেরা। ভ্যাকসিন উদ্ভাবনের জন্য অর্থ যোগান দেওয়া রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান কিরিল দিমিত্রিয়েভ এমনটি জানিয়েছেন।

এ নিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় তহবিলের প্রধান কিরিল দিমিত্রিয়েভ বলেন, ভ্যাকসিনটির কোনও পার্শ্বপ্রতিক্রিয়ার সব দায় ক্রেতাদের নিতে হবে না। এর খানিক অংশ উদ্ভাবকেরাও নেবেন।

যদিও রয়টার্স জানাচ্ছে, রুশ সরকারের এমন সিদ্ধান্তের ফলে ভ্যাকসিন ব্যবহারের পর অপ্রত্যাশিত পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে ব্যয়বহুল ক্ষতিপূরণের মুখে পড়বে উদ্ভাবকেরা।

রাশিয়ার ক্ষতিপূরণ দাবির দায় নিতে চাওয়ার যে মনোভাব তা দুনিয়ার অনেক দেশ থেকেই আলাদা । মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের ভ্যাকসিনের সম্পূর্ণ দায় সরকারেের। এর ফলে উদ্ভাবকেরা সুরক্ষিত। কিন্তু রাশিয়া বলছে উদ্ভাবকদের দায় থাকছে।

করোনা ভাইরাসের ভ্যাকসিনের জন্য বিশ্বে তীব্র প্রতিযোগিতা চলছে । এর মধ্যে কয়েকটি সম্ভাব্য ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল চলছে। রাশিয়ার স্পুটনিক-৫ পার্শ্বপ্রতিক্রিয়ার দায় নেওয়ার দাবি চমকপ্রদ।এরফলে এই টিকার বাজার দখলের লড়াইয়ে অনেক এগিয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান কিরিল দিমিত্রিয়েভ জানান, ভ্যাকসিন নিয়ে রাশিয়া এতটাই আত্মবিশ্বাসী যে তারা পূর্ণ দায়মুক্তি চায় না। অন্য যে কোনও দেশের ভ্যাকসিনের সঙ্গে এর বড় পার্থক্য।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

পরবর্তী
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত