ধর্মীয় জঙ্গিবাদে মদদ দেওয়ায় পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করার দাবি

ধর্মীয় জঙ্গিবাদে মদদ দেওয়ায় পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করার দাবি
প্রতীকী ছবি।

ধর্মীয় জঙ্গিবাদ ও মাদক চোরাচালানে মদদ দেওয়ায় পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করার জন্য আন্তর্জাতিক আর্থিক সংস্থা ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্সের(এফএটিএফ) প্রতি আহ্বান জানিয়েছেন ফ্রি বেলুচিস্তান মুভমেন্টের মুখপাত্র জামশাদ বালুচ।। সম্প্রতি দেওয়া এক বিবৃতিতে তিনি এই আহ্বান জানান।

বিবৃতিতে তিনি অভিযোগ করেনে যে, পাকিস্তান এখনও দখলকৃত বেলুচিস্তান, সিন্ধু ও খাইবার পাখতুনখোয়ায় ধর্মীয় উগ্রবাদের পৃষ্ঠপোষকতা করছে।

জামশাদ বালুচ বলেন, গত ১৩ সেপ্টেম্বর করাচিতে সিন্ধু এবং বেলুচিস্তানে গুমের প্রতিবাদে প্রতিবাদে আয়োজিত শান্তিপূর্ণ আন্দোলনে পাকিস্তান সেনাবাহিনী সমর্থিত ধর্মীয় জঙ্গি সংগঠন সিপাহ-এ-সাহাবা সশস্ত্র হামলা চালায়। সেখানে অনেক নারী এবং পুরুষ আহত হন।

ওইদিনের হামলার সেই ভিডিও ইতোমধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যায়, রাজনৈতিক দল জামাতে ইসলামের অঙ্গসংগঠন সিপাহে সাহাবার কর্মীরা ধর্মনিরপেক্ষ বালুচ এবং সিন্ধু প্রদেশের মানবাধিকার কর্মীদের ওপর অতর্কিত হামলা চালায়।

ফ্রি বেলুচিস্তান মুভমেন্টের মুখপাত্র আরো অভিযোগ করে বলেন যে, গত ১২ সেপ্টেম্বর সকল ধর্মীয় জঙ্গি দলের মূল সংগঠন জামাতে ইসলাম করাচিতে একটি র‍্যালি করে। সেখানে তারা ইসলাম ধর্মের অন্য সম্প্রদায়ের বিরুদ্ধে কোন সাম্প্রদায়িক স্লোগান দেয়। আর এ থেকে বুঝা যায় যে পাকিস্তান ধর্মীয় জঙ্গিবাদে সমর্থন দেওয়ার নীতি থেকে এখনো সরে আসেনি।

জামশাদ বালুচ বিবৃতিতে আরো অভিযোগ করে বলেন , পাকিস্তান সেনাবাহিনী এবং দেশটির গোয়েন্দা সংস্থা আইএসআই মাদক চোরাচালানের মাধ্যমে কোটি কোটি অর্থ আয় করছে। দুর্ভাগ্যবশত আন্তর্জাতিক সম্প্রদায় এবং আন্তর্জাতিক আর্থিক সংস্থা ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্স পাকিস্তানের কালো টাকা আয়ের এই দিকটিকে এড়িয়ে যাচ্ছে। কারণ মাদক চোরাচালান থেকে আসা অবৈধ অর্থকে পাকিস্তান রেমিট্যান্স হিসেবে দেখায়।

২০১৮ সালের জুন মাস থেকে পাকিস্তান এফএটিএফের ধূসর তালিকায় রয়েছে। এরপর গত কয়েকমাস ধরেই তাদের বারবার সতর্ক করেছে আন্তর্জাতিক সংগঠনটি। জঙ্গিদের মদত ও তাদের আর্থিক সাহায্য পাকিস্তানকে দিতে বারণ করা হয়েছে। কিন্তু, তাতে বদলায়নি পাকিস্তানের প্রশাসন। সন্ত্রাসে অর্থায়ন বন্ধের জন্য পাকিস্তানকে অক্টোবর পর্যন্ত সময় বেঁধে দিয়েছে আন্তর্জাতিক আর্থিক সংস্থা ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্স (এফএটিএফ) । এতে পাকিস্তান ব্যর্থ হলে তাদের কালো তালিকাভুক্ত করবে এফএটিএফ। এএনআই।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত