শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হাসপাতাল থেকে ছাড়া পেলেন পুতিনের সমালোচক নাভালনি

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯:১১

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সি নাভালনিকে জার্মানির বার্লিনের দ্য চ্যারিটি হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। নার্ভ এজেন্ট নোভিচক প্রয়োগে অসুস্থ হয়ে কোমায় চলে যাওয়ার পর সেখানে ভর্তি করা হয়েছিল তাকে। তার শারীরিক অবস্থার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।

গতকাল সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ছবি পোস্ট করেছে রুশ-বিরোধী দলীয় এই নেতা। যেখানে তাকে কারো সহায়তা ছাড়াই একাই দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

প্রেসিডেন্ট পুতিনের নির্দেশে নাভালনিকে বিষাক্ত নার্ভ এজেন্ট প্রয়োগের অভিযোগ তুলেছে তার দল। তবে ক্রেমলিন দৃঢ়ভাবে এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। গত ২০ আগস্ট নাভালনি সাইবেরিয়ায় বিমানের একটি ফ্লাইটে অসুস্থ হয়ে পড়েন।

বার্লিনের দ্য চ্যারিটি হাসপাতাল কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, এই হাসপাতালে ৩২ দিন ধরে চিকিত্সাধীন ছিলেন ৪৪ বছর বয়সি নাভালনি। এরমধ্যে ২৪ দিনই ছিলেন আইসিইউতে। রোগীর বর্তমান অবস্থা ও শারীরিক উন্নতি বিবেচনায় চিকিত্সকরা মনে করেন, তার পুরোপুরি সুস্থ হয়ে ওঠা সম্ভব। তবে মারাত্মক বিষপ্রয়োগের কারণে এর সম্ভাব্য দীর্ঘমেয়াদি প্রভাব সেরে উঠতে কতদিন লাগতে পারে সে ব্যাপারে এখনই বলা যাচ্ছে না।

জার্মানি ছাড়াও ফ্রান্স এবং সুইডেনেও পরীক্ষা করে নাভালনিকে নোভিচক নার্ভ এজেন্ট প্রয়োগের সত্যতা নিশ্চিত হওয়া গেছে বলে জানিয়েছে জার্মান সরকার; কিন্তু পুতিনের সরকার বলছে, এর কোনো প্রমাণ নেই। —বিবিসি