রূপান্তরের মাধ্যমে আরও সংক্রামক হতে পারে করোনা দাবি বিশেষজ্ঞদের

রূপান্তরের মাধ্যমে আরও সংক্রামক হতে পারে করোনা দাবি বিশেষজ্ঞদের
প্রতীকী ছবি।

প্রাণঘাতী করোনা ভাইরাস নতুন করে শঙ্কার কথা শোনালেন যুক্তরাষ্ট্রের হিউস্টনের একদল বিজ্ঞানী। হিউস্টনের ওই বিজ্ঞানীদের দাবি তারা করোনা ভাইরাসের নতুন রূপান্তর খুঁজে পেয়েছেন। করোনভাইরাসের ৫০০০ টিরও বেশি জেনেটিক সিকোয়েন্সের সন্ধান দিয়েছেন তারা। বিশেষজ্ঞদের নতুন এই গবেষণায় আরও প্রকাশিত হয়েছে যে, এই জেনেটিকের কোনো এক রূপান্তর এটিকে আরও সংক্রামক করে তুলতে পারে।

মেডআরসিভে প্রকাশিত গবেষণায় বিজ্ঞানীরা জানিয়েছেন যে, নতুন রূপান্তরগুলো ভাইরাসটিকে মারাত্মক করে তুলবে না ।

জেমস মুসের নামের এক বিজ্ঞানী আরও জানিয়েছেন, এখনও এই ভাইরাসের আরও প্রচুর রূপান্তর ঘটবে। এছাড়াও তা আরও দ্রুত গতিতে মানুষদের সংক্রমিত করবে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অন অ্যালার্জি অ্যান্ড ইনফেকসিয়াস ডিজিসেস'র (এনআইএআইডি) যে সব প্রতিনিধি এই গবেষণাটি পর্যালোচনা করেছেন তারা বলেছেন যে, ভাইরাসটি যেভাবে অতিদ্রুত জনসাধারণের মধ্যে ছড়িয়ে পড়ছে তা যথেষ্ট দুশ্চিন্তার। এতে আরও অসংখ্য মানুষ সংক্রমণযোগ্য হয়ে পড়েছেন, যা হতে পারে নেতিবাচকভাবে এটি নিয়ন্ত্রণের ক্ষমতাকে প্রভাবিত করবে।

তবে মোরেন্স নামের আরও এক বিজ্ঞানী জানিয়েছেন যে, করোনার ভ্যাকসিন আবিস্কার এবং তা পৃথিবীর প্রত্যেকটি দেশে চালু না হওয়া পর্যন্ত মাক্স, হ্যান্ড স্যানিটাইজর, গ্লাভস এবং সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক ভাবে আমাদের মেনে চলতে হবে। এতে অদৃশ্য এই ব্যাধি থেকে কিছুটা হলেও নিজেদেরকে সুস্থ সবল রাখতে পারব আমরা।এছাড়াও করোনাভাইরাসকে প্রতিহত করতে হলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলা একান্ত প্রয়োজনীয়৷

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

পরবর্তী
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত