প্রাথমিক ট্রায়ালে সফল জনসন এন্ড জনসনের ভ্যাকসিন

প্রাথমিক ট্রায়ালে সফল জনসন এন্ড জনসনের ভ্যাকসিন
প্রতীকী ছবি।

প্রাথমিক ট্রায়ালে প্রাণঘাতী করোনা ভাইরাসের বিরুদ্ধে শক্ত রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম হয়েছে জনসন এন্ড জনসনের ভ্যাকসিন। শুক্রবার মেডআরসিভ' নামের মেডিক্যাল ওয়েবসাইটে জনসন এন্ড জনসনের ভ্যাকসিনের প্রাথমিক ট্রায়ালের ফলাফল প্রকাশিত হয়েছে। তবে এর পিয়ার রিভিউ এখনো করা হয়নি।

জানা গেছে, প্রায় এক হাজার প্রাপ্তবয়স্ক সুস্থ স্বেচ্ছাসেবী জনসন এন্ড জনসনের ভ্যাকসিনের প্রাথমিক ট্রায়ালে অংশ নিয়েছিলেন। তবে জনসন এন্ড জনসনের ভ্যাকসিন বয়স্ক এবং তরুণদের মধ্যে একই রকম রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে সক্ষম কিনা সেই বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, করোনা রোধে অন্য টিকাগুলোর দুই ডোজ দেয়ার দরকার হলেও জনসনের ভ্যাকসিনটি এক ডোজ প্রয়োগে কাজ সারার মতো করে তৈরি করা হচ্ছে।

এদিকে ইতোমধ্যে জনসন এন্ড জনসনের ভ্যাকসিনের তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে। এতে অংশ নিচ্ছে ৬০ হাজারের মতো স্বেচ্ছাসেবী। কোম্পানিটির পক্ষ থেকে বলা হচ্ছে, এই বছরেকর শেষে অথবা আগামী বছরের শুরুতে তারা চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের ফলাফল জানাতে পারবে।

জনসন এন্ড জনসনের ভ্যাকসিনের ট্রায়ালের সঙ্গে সংশ্লিষ্ট যুক্তরাষ্ট্রের হার্ভার্ড টি.এইচ. চ্যান স্কুল অব পাবলিক হেলথের প্রফেসর ড. ব্যারি ব্লুম বলেন, তৃতীয় পর্যায়ের ট্রায়ালে যাওয়ার জন্য ভ্যাকসিনটির কাছ থেকে আপনি যেমনটি আশা করেছেন তাই হয়েছে ।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

পরবর্তী
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত