'পাকিস্তানের নির্যাতন থেকে মুক্তি পেতে লড়াই চালিয়ে যাচ্ছে বেলুচিস্তান'

'পাকিস্তানের নির্যাতন থেকে মুক্তি পেতে লড়াই চালিয়ে যাচ্ছে বেলুচিস্তান'
বেলুচ ভয়েস এসোসিয়েশনের প্রেসিডেন্ট মুনির মেঙ্গাল।

পাকিস্তানের নির্যাতন থেকে মুক্তি পেতে লড়াই চালিয়ে যাচ্ছে বেলুচিস্তানের জনগণ। বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলকে এমনটি জানিয়েছেন বেলুচ ভয়েস এসোসিয়েশনের প্রেসিডেন্ট মুনির মেঙ্গাল।

বেলুচিস্তান গুম বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করে মুনির মেঙ্গাল বলেন , বেলুচিস্তানের জনগণ পাকিস্তান সরকারের অত্যাচার, নির্যাতন এবং জোর করে সংযোজনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।

এ সময় তিনি বেলুচিস্তানে গুমের চিত্র তুলে ধরতে ভয়েস অব বেলুচ মিসিং পার্সন নামের একটি বেসরকারি সংস্থার তথ্য প্রকাশ করেন। সেখানে বলা হয়, গত জুলাই থেকে আগস্ট পর্যন্ত ৫৭ জনের বেশি মানুষ বেলুচিস্তান থেকে গুম হয়েছে। এদের মধ্যে ১২ জ নারী, ৪ জন শিশু রয়েছে। এই গুমের বিষয়ে কোনো মামলাও পাকিস্তান সরকার নিচ্ছে না বলে অভিযোগ করেন মেঙ্গাল।

গুম করার ঘটনা পাকিস্তানে নতুন কিছু নয়। এর আগেও সরকার এবং সেনাদের সমালোচক এবং মানবাধিকার কর্মীদের পাকিস্তানে গুম করা হয়েছে।

এই মাসের শুরুতে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত(আইসিজে) পাকিস্তানে গুম বিষয়ক তদন্ত কমিশন কে সতর্ক করে দিয়ে বলে যে গত কয়েক বছর ধরে অপরাধীদের দোষী সাব্যস্ত করেতে তারা ব্যর্থ হয়েছে।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত