শার্লি হেবদোর পুরনো অফিসকে টার্গেট করেই চালানো হয় হামলা

শার্লি হেবদোর পুরনো অফিসকে টার্গেট করেই চালানো হয় হামলা
শার্লি হেবদোর পুরনো অফিস পাহাড়া দিচ্ছে পুলিশ।

সম্প্রতি মহানবী হজরত মুহাম্মদ (সঃ) কে নিয়ে ফের ব্যঙ্গচিত্র ছাপানোয় ফরাসি ব্যাঙ্গাত্মক সাময়িকী শার্লি হেবদোর পুরনো অফিসকে টার্গেট করে শুক্রবার প্যারিসে ছুরি হামলা চালানো হয়েছিল। ওই ঘটনার পর আটক সন্দেহভাজন পাকিস্তানি বংশোদ্ভূত ১৮ বছর বয়সী তরুণ এমনটি জানিয়েছেন বলে খবর প্রকাশ করেছে ফ্রান্সের বিভিন্ন সংবাদমাধ্যম।

এর আগেও মহানবী হযরত মুহাম্মদকে (স.) নিয়ে ব্যাঙ্গচিত্র প্রকাশ করেছিল শার্লি হেবদো । তার প্রতিশোধ নিতে ২০১৫ সালে এর অফিসে হামলা চালিয়ে ১২ জনকে হত্যা করা হয় । এ ঘটনায় জড়িত ১৪ জনের বিচার চলছে। ওই বিচার শুরু হওয়াকে কেন্দ্র করে হজরত মুহাম্মদ (সঃ) কে নিয়ে সম্প্রতি আবারো ব্যঙ্গচিত্র ছাপায় শার্লি হেবদো।

জানা গেছে, ২০১৫ সালে হামলার পর থেকে গোপন জায়গা থেকে প্রকাশিত হয় শার্লি হেবদো ম্যাগাজিনটি । আর এর পুরনো অফিসটি বর্তমানে একটি টেলিভিশন প্রযোজনা সংস্থা ব্যবহার করছে।

শুক্রবারের হামলার তদন্তের সঙ্গে জড়িত একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায় যে হামলাকারী ভেবেছিল যে পুরনো অফিস থেকেই এখনো শার্লি হেবদো ম্যাগাজিনটি প্রকাশিত হয়। এদিকে হামলায় আহতদের পরিচয় এখনো ফ্রান্সের পুলিশের পক্ষ থেকে জানানো হয়নি। তবে জানা গেছে, আহতদের মধ্যে একজন নারী এবং একজন পুরুষ রয়েছে। ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স সাংবাদিকদের জানিয়েছেন যে আহতরা শঙ্কামুক্ত।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত