শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সুপ্রিম কোর্টের বিচারক হিসাবে অ্যামিকে মনোনয়ন

ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছেন ডেমোক্র্যাটরা

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৫:০৫

যুক্তরাষ্ট্রে সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে রক্ষণশীল অ্যামি কোনি ব্যারেটকেই মনোনয়ন দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর বিরুদ্ধে আইনি লড়াইসহ বিভিন্ন পদক্ষেপের প্রস্তুতি নিচ্ছেন ডেমোক্র্যাটরা। তাদের আশঙ্কা নির্বাচনের আগে তাকে মনোনয়ন দেওয়া হলে স্বাস্থ্য বিমা কর্মসূচি ওবামাকেয়ারের ভবিষ্যৎ ঝুঁকির মুখে পড়বে। খবর সিএনএন ও দ্য গার্ডিয়ানের

প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, এক জন দক্ষ বিচারক হিসেবে অ্যামি কোনিকে সুপ্রিম কোর্টে নিয়োগ দেওয়া হচ্ছে। তিনি মেধাবী নারী এবং সংবিধানের প্রতি অঙ্গীকারবদ্ধ বলে উল্লেখ করেন প্রেসিডেন্ট ট্রাম্প। আগামী ১২ অক্টোবর থেকে তার নিয়োগ নিয়ে শুনানি করবে রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেট। এর আগে এত দ্রুত কোনো বিচারকের নিয়োগ নিয়ে শুনানি হয়নি। সিনেটে রিপাবলিকানদের ৫৩ এবং ডেমোক্র্যাটদের ৪৭ ভোট রয়েছে। ডেমোক্র্যাটরা চাইছেন চার জন রিপাবলিকানকে তাদের পক্ষে আনতে।

দুই জন রিপাবলিকান জানিয়েছেন, তারা নির্বাচনের আগে নতুন নিয়োগ দিতে চান না। কিন্তু ৫১ জন নিয়েই রিপাবলিকানরা অ্যামিকে নিয়োগ দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে। সিনেটের সংখ্যাগরিষ্ঠতা অনুযায়ী, ডেমোক্র্যাটরা এ নিয়োগ আটকাতে পারবেন না। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে মামলাসহ সংবিধানের সংস্কারও চাইতে পারেন ডেমোক্র্যাটরা। অ্যামির নিয়োগ কার্যকর হলে সুপ্রিম কোর্টে ৯ জনের মধ্যে ছয় জনই রক্ষণশীল বিচারক হবেন।