শিনজিয়াংয়ে হাজার হাজার মসজিদ ধ্বংসের অভিযোগে যা বললো চীন 

শিনজিয়াংয়ে হাজার হাজার মসজিদ ধ্বংসের অভিযোগে যা বললো চীন 
ছবি সংগৃহীত

চীনের শিনজিয়াং প্রদেশে হাজার হাজার মসজিদ পুরোপুরি গুঁড়িয়ে বা আংশিক ভেঙ্গে দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। ধ্বংস করা হয়েছে কবরস্থান, মাজার ও অন্যান্য ধর্মীয় স্থাপনা। সম্প্রতি অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউটের (এএসপিআই) রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে। তবে এমন প্রতিবেদনের বিষয়ে ভিন্ন কথা বলছে চীন।

এএসপিআই-র প্রতিবেদনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, শিনজিয়াংয়ে ২৪ হাজারের বেশি মসজিদ আছে, যা অনেক মুসলমান প্রধান দেশেও নেই।

সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, ওই প্রতিবেদন কলঙ্কজনক গুজব ছাড়া আর কিছুই না।

তিনি আরো বলেন, শিনজিয়াংয়ে যে ২৪ হাজারের বেশি মসজিদ আছে তা পুরো যুক্তরাষ্ট্রের চেয়ে ১০ গুণ বেশি। তিনি জানান, ২৪ হাজারের বেশি মসজিদ থাকার অর্থ শিনজিয়াংয়ে প্রতি ৫৩০ জন মুসলমানের জন্য একটি করে মসজিদ।

ওই প্রতিবেদন নিয়ে ওয়াং ওয়েনবিন বলেন, চীনের বিরুদ্ধে বিদেশি রাষ্ট্রগুলো মিথ্যা ছড়ানোর অভিসন্ধি করেছে।

এদিকে এএসপিআই-র প্রতিবেদনে মসজিদ ধ্বংস ছাড়াও মুসলিমদের বন্দি করে রাখার জন্য আরো অনেক বন্দিশিবির নির্মাণ করেছে বলে জানানো হয়েছে।

রিপোর্টে আরো বলা হয়েছে, বন্দিশিবিরি আটক প্রায় ১০ লক্ষ মুসলিমকে জোরপূর্বক তাদের ধর্মীয় আচার পালন ত্যাগ করতে বাধ্য করছে চীন। ব্যাংকক পোষ্ট, গার্ডিয়ান, এপি

ইত্তেফাক/এসআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত