মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম টিভি বিতর্কের গল্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম টিভি বিতর্কের গল্প
প্রথমবারের মতো টেলিভিশন বিতর্কে অংশ নিয়েছিলেন দুই দলের দুই প্রার্থী জন এফ কেনেডি এবং রিচার্ড নিক্সন।

১৯৬০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষ্যে প্রথমবারের মতো টেলিভিশন বিতর্কে অংশ নিয়েছিলেন দুই দলের দুই প্রার্থী জন এফ কেনেডি এবং রিচার্ড নিক্সন। ডেমোক্র্যাট দলের প্রতিনিধি কেনেডি আর রিপাবলিকান দলের প্রার্থী নিক্সন এই বিতর্কের মাধ্যমে ভোটারদের সামনে নিজেদের তুলে ধরার সুযোগ পান। কেনেডি আর নিক্সনের লড়াই বেশ জমে ওঠে।

যদিও রাজনৈতিক অভিজ্ঞতার দিক দিয়ে রিচার্ড নিক্সন বেশ খানিকটা এগিয়ে থাকা সত্ত্বেও টেলিভিশন বিতর্কে অনেকটাই ধরাশায়ী হয়ে পড়েন অপেক্ষাকৃত তরুণ রাজনীতিক জন এফ কেনেডির কাছে। পায়ে ব্যথা নিয়ে সেদিনের বিতর্কে আসা নিক্সনকে কিছুটা উদ্ভ্রান্ত মনে হচ্ছিল, অন্যদিকে দারুণ সাজসজ্জা নিয়ে আসা কেনেডি শুরু থেকেই ছিলেন প্রাণবন্ত। ফলে যুক্তির লড়াইয়ে দুই জনে প্রায় সমান সমান হলেও বাহ্যিক সজ্জার কারণে জনতার কাছে কেনেডিই বিজয়ী হিসেবে পরিগণিত হন।

ছয় দশক আগের সেই টেভিভিশন বিতর্কে দুই জনের মধ্যে সবচেয়ে বড় ব্যবধান তৈরি করেছিল তাদের দুই জনের পরিহিত স্যুটের রং। জন এফ কেনেডি পরেছিলেন গাঢ় কালো রঙের স্যুট। অন্যদিকে রিচার্ড নিক্সন পরেছিলেন হালকা রঙের স্যুট। তখন পর্যন্ত টেলিভিশন পর্দায় কী ধরনের রং পরলে দর্শকদের দৃষ্টি আকর্ষণে বেশি ভূমিকা রাখবে সে বিষয়টি নিয়ে তেমন কোনো অভিজ্ঞতাই বোধ হয় নিক্সনের ছিল না। তখনকার সাদা-কালো জমানার টেলিভিশনে কেনেডির পরা গাঢ় কালো রং যেভাবে দর্শকের দৃষ্টি কেড়েছিল নিক্সনের পরা হালকা রং সেইভাবে দৃষ্টি আকর্ষণ করতে পারেনি। এর বাইরে দুই জনের মধ্যে যে বিষয়টি ব্যবধান গড়তে ভূমিকা রেখেছিল সেটি দর্শকদের সঙ্গে যোগাযোগ পদ্ধতি। কেনেডি বেশ আত্মবিশ্বাসী ভঙ্গিতে ক্যামেরার দিকে মুখ করে দর্শকদের লক্ষ্য করে তার পুরো বক্তব্য তুলে ধরেন। অন্যদিকে নিক্সন ক্যামেরার দিকে সরাসরি না তাকিয়ে পাশে থাকা সাংবাদিকদের লক্ষ্য করে তার বক্তব্য তুলে ধরেন; যেখানে দর্শকদের প্রতি তার মনোযোগ কমই পরিলক্ষিত হয়েছে। ফলে প্রথম সেই টেলিভিশন বিতর্কে ভোটারদের কাছে কেনেডির বক্তব্যই বেশি গ্রহণযোগ্যতা লাভ করে। যার ফলাফলও স্পষ্ট হয় নির্বাচনের ফলাফলে; . শতাংশ ভোট বেশি পেয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসে কনিষ্ঠতম প্রেসিডেন্ট নির্বাচিত হন জন এফ কেনেডি। প্রায় কোটি ভোটারের সিদ্ধান্ত গ্রহণে বিশেষ ভূমিকা রেখেছিল দুই প্রার্থীর পোশাক এবং তাদের বাচনভঙ্গি।

তাদের দুই জনের সেই টিভি বিতর্ক পরবর্তী মার্কিন নির্বাচনের জন্যও একটি মাইলফলক হয়ে থেকে যায়। ১৯৬০ সালের ২৬ সেপ্টেম্বর সোমবারের সেই টিভি বিতর্ক ভোটারদের ওপর যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল তা স্পষ্ট হয় ভোটের ফলাফলে। পরবর্তী সময়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে টিভি বিতর্কে প্রায় সব প্রার্থী- নিক্সনের সেই ভুল থেকে শিক্ষা নিয়েছিলেন।-ন্যাশনাল জিওগ্রাফিক

ইত্তেফাক/এসি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত