'চীন নির্ধারিত নিয়ন্ত্রণ রেখা কখনো মেনে নেয়নি ভারত'

'চীন নির্ধারিত নিয়ন্ত্রণ রেখা কখনো মেনে নেয়নি ভারত'
চীন-ভারত সীমান্ত।

১৯৫৯ সালে একতরফা ভাবে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নির্ধারণ করেছিল চীন। আর সেই সীমা রেখাকে কখনোই মেনে নেয়নি ভারত। মঙ্গলবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এমনটি বলা হয়।

সম্প্রতি চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাত দিয়ে দেশটির সরকার নিয়ন্ত্রিত গ্লোবাল টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়, ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে লাদাখকে চীন কখনও স্বীকারই করেনি । আবার এর কয়েক দিন আগে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছিল, ১৯৫৯ সালে জওহরলাল নেহরুকে চীনের রাষ্ট্রপতি ঝৌ এনলাই যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার যে প্রস্তাব দিয়েছিলেন, সেটাই বেইজিং মেনে চলে। ১৯৫০ সালে চীনের বেঁধে দেওয়া নিয়ন্ত্রণরেখা সেটি।

বেইজিংয়ের অভিযোগ, তারপর থেকে ভারতীয় সেনাবাহিনী বারবার সীমানা অতিক্রম করেছে। ভারত বিতর্কিত এলাকা থেকে সেনা ও সামরিকসজ্জা সরিয়ে নিলেই স্থিতাবস্থা বজায় রাখা সম্ভব হবে বলেও দাবি করে চীন।

এ প্রসঙ্গে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ১৯৫৯ সালে একতরফাভাবে বানানো প্রকৃত নিয়ন্ত্রণ রেখা ভারত কখনোই স্বীকার করে নি। ভারতের এই অবস্থান চীনসহ পুরো বিশ্ব জানে।

অনুরাগ শ্রীবাস্তব আরও বলেন, চীন একদিকে বলছে যে দুই দেশের মধ্যে হওয়া চুক্তি অনুযায়ী কাজ করা উচিত, আবার ১৯৫৯ সালের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা মেনে চলতে চাইছে, দুটি একসঙ্গে কি ভাবে সম্ভব?”

গত কয়েক মাস ধরেই পূর্ব লাদাখে উত্তেজনা রয়েছে। আলোচনার টেবিলে বসে তা মেটানোর চেষ্টা করছিল ভারত ও চীন। কিন্তু সেই পরিস্থিতি চীন ও ভারতের পক্ষ থেকে এমন মন্তব্যের পর পরিস্থিতি ফের উত্তপ্ত হয়ে উঠতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত