শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাবরি মসজিদ ধ্বংস মামলার রায়ের বিরুদ্ধে হাইকোর্টে যাবে ভারতীয় মুসলিমরা

আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৯:৪৮

ভারতের বহুল আলোচিত বাবরি মসজিদ ধ্বংস মামলায় যে রায় দিয়েছে দেশটির সিবিআই আদালত, তার বিরুদ্ধে দেশটির হাইকোর্টে আপিল করবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল' বোর্ড।

বুধবার লখনউয়ের বিশেষ সিবিআই আদালতের বিচারক ওই মামলার রায়ে বেকসুর খালাস দেন বর্ষীয়ান বিজেপি নেতা এল কে আদভানিসহ ৩২ অভিযুক্তকেই। বলা হয়েছে, প্রমাণের অভাবেই তাদের নির্দোষ সাব্যস্ত করেছেন।

হাইকোর্টে যাওয়ার সিদ্ধান্তের কথা জানিয়ে বোর্ডের সদস্য বিশিষ্ট আইনজীবী জাফারইয়াব জিলানি বলেছেন, প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন কীভাবে অভিযুক্তরা মঞ্চ থেকে উস্কানিমূলক ভাষণ দিচ্ছিলেন বাবরি মসজিদ ধ্বংসের দিন। বিভিন্ন ধারায় অভিযুক্তদের বিরুদ্ধে প্রমাণ থাকা সত্ত্বেও তাদের ছেড়ে দেওয়া হয়েছে।

ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করা হবে জানিয়ে তিনি বলেন, বাবরি মসজিদ ধ্বংস হওয়ায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছে ও যারা প্রত্যক্ষদর্শী ছিলেন, দুই তরফের মুসলমানরাই আপিলে যাবেন।

এদিকে কংগ্রেসের পক্ষ থেকে এই রায়ের সমালোচনা করে বলা হয়েছে, এটা রামজন্মভূমি মামলায় সুপ্রিম কোর্ট যা বলেছে তার পরিপন্থী ও সংবিধানের বিচারের বিরোধী।

আরও পড়ুন: ভারতে করোনায় আক্রান্ত ৬ কোটির বেশি: আইসিএমআর

উল্লেখ্য, ১৯৯২ সালে ৬ ডিসেম্বর উন্মত্ত রামভক্তদের হাতে অযোধ্যার শতাব্দী প্রাচীন বাবরি মসজিদ ধ্বংস হয়। এই ঘটনায় ৪৯ জনকে অভিযুক্ত করে মামলা হয়। সেখান থেকে ৩২ জনকে অভিযুক্ত করেছিলেন আদালত। এর মধ্যে ১৭ জন মারা গেছেন। প্রায় ২৮ বছর পর আজ সেই মামলার রায় হল। হিন্দুস্তান টাইমস।

ইত্তেফাক/আরআই