মার্কিন নির্বাচনের আগে প্রস্তুত হবে না মডার্নার ভ্যাকসিন

মার্কিন নির্বাচনের আগে প্রস্তুত হবে না মডার্নার ভ্যাকসিন
প্রতীকী ছবি।

মার্কিন বায়োটেক কোম্পানি মডার্না আগামী ২৫ নভেম্বরের আগে জরুরিভাবে করোনা ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন নেবে না। বুধবার যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমসকে এমনটি জানিয়েছেন মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন বানসেল ।

স্টিফেন বানসেল বলেন, নভেম্বরের ২৫ তারিখ আমাদের কাছে পর্যাপ্ত সুরক্ষা সংশ্লিষ্ট তথ্য থাকবে যেগুলো দিয়ে আমরা খাদ্য এবং ওষুধ প্রশাসনের কাছে জরুরিভাবে ব্যবহার করার জন্য আবেদন করতে পারবো।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চাইছেন নভেম্বরের ৩ তারিখের আগেই যুক্তরাষ্ট্রে একটি করোনা ভ্যাকসিনের প্রয়োগ শুরু করতে। কারণ করোনা নিয়ন্ত্রণ নিয়ে ইতোমধ্যেই বিতর্কিত হয়েছেন তিনি। এমন পরিস্থিতিতে ট্রাম্প প্রশাসন মার্কিন সরকারি স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থায় ভ্যাকসিনের অনুমোদনের বিষয়ে হস্তক্ষেপ করতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন বিশ্লেষকরা।

মঙ্গলবার রাতে অনুষ্ঠিত হওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রথম বিতর্কে ট্রাম্প জানিয়েছেন, নভেম্বরের ১ তারিখের আগে সম্ভবত আমরা একটি উত্তর পেয়ে যাবো।

বিশ্বের করোনা ভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনের যে ১১টি চূড়ান্ত ট্রায়ালে রয়েছে সেগুলোর মধ্যে একটি হলো মডার্নার ভ্যাকসিন ।

এদিকে যুক্তরাষ্ট্রের আরেক ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যালবার্ট বাউরলা জানিয়েছেন, অক্টোবরের মধ্যেই জানা যাবে তাদের ভ্যাকসিন কার্যকর কিনা। তবে এ নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। তাদের মতে এই সময়ের মধ্যে ওষুধের নিরাপত্তা এবং কার্যকারিতা প্রমাণের জন্য পর্যাপ্ত পরিসংখ্যানগত তথ্য পাওয়া যাবে না।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

পরবর্তী
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত