বছর শেষ দিকে আসতে পারে দুটি মার্কিন ভ্যাকসিন

বছর শেষ দিকে আসতে পারে দুটি মার্কিন ভ্যাকসিন
প্রতীকী ছবি।

জরুরি প্রয়োজনে নিজেদের উদ্ভাবিত করোনার ভ্যাকসিন ব্যবহারের অনুমতি চেয়ে নভেম্বরের শেষ নাগাদ আবেদন করবে মার্কিন কোম্পানি ফাইজার ও মডার্না। এর মানে দাঁড়াচ্ছে যে এই বছরের শেষ দিকেই যুক্তরাষ্ট্রে এই দুটি ভ্যাকসিন করোনায় চিকিৎসায় জরুরি প্রয়োজনে ব্যবহার করা হতে পারে।

স্থানীয় সময় শুক্রবার মার্কিন ওষুধ প্রস্তুতকারক ফাইজারের পক্ষ থেকে বলা হয়, নভেম্বরের তৃতীয় সপ্তাহে ভ্যাকসিনের সুরক্ষা সংশ্লিষ্ট তথ্য পাওয়ার পর তারা অনুমোদনের জন্য আবেদন করবে। এদিকে আরেক মার্কিন বায়োটেক কোম্পানি মডার্নার পক্ষ থেকে বলা হয়েছে যে তারা নভেম্বরের ২৫ তারিখ নাগাদ ভ্যাকসিনের অনুমোদনের জন্য আবেদন করবে।

বিশেষজ্ঞরা সতর্ক করে জানিয়েছেন যে , ভ্যাকসিন অনুমোদন পাওয়ার পরেও এটি ব্যাপকভাবে পেতে কয়েক মাস সময় লাগবে। আর ততোদিন পর্যন্ত মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন তারা। কারণ এখনো নিশ্চিত হওয়া যাচ্ছে না যে ওই ভ্যাকসিনগুলো কেমন কাজ করবে।

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। রিপাবলিকান দলের প্রার্থী এবং বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার আগেই বাজারে করোনার ভ্যাকসিন আসার প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই হিসেবে তাকে আবারও নিরাশ করেছে এই দুটি মার্কিন কোম্পানি।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

পরবর্তী
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত