বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জম্মু-কাশ্মীরে জঙ্গি আত্মসমর্পণের চাঞ্চল্যকর ভিডিও প্রকাশ

আপডেট : ১৭ অক্টোবর ২০২০, ১৫:০০

 খালি গায়ে মাটি মাখা। পরনে ট্রাউজার্স। জীর্ণশীর্ণ যুবকের উদ্দেশে সেনা অফিসার বলছেন, 'চলে আয়! কেউ গুলি চালাবে না।' জঙ্গি দলে সদ্য নাম লেখানো কাশ্মীরের এক যুবকের আত্মসমর্পণের এমনই এক চাঞ্চল্যকর ভিডিও প্রকাশ করল ভারতীয় সেনাবাহিনী।

ভারতীয় সেনাদের পক্ষ থেকে জানানো হয়েছে, জাহাঙ্গির নামের ওই জঙ্গি গত ১৩ অক্টোবর থেকে নিরুদ্দেশ ছিল। তার পরিবার তাকে খুঁজছিল।  অবশেষে সেনাদের যৌথ অভিযানে সন্ধান মেলে জাহাঙ্গিরের। নিয়ম মেনে প্রথমে তাকে আত্মসমর্পণ করতে বলা হয়। জাহাঙ্গির আত্মসমর্পণ করতে রাজি হয়। দু’হাত তুলে এগিয়ে আসে সেনার দিকে।

শুক্রবার যৌথ বাহিনীর অভিযানের সময় ওই জঙ্গির সন্ধান মেলে। ভিডিওতে দেখা গিয়েছে বন্দুক হাতে এক সেনা অফিসারকে। কিছুক্ষণ পরে বাগানের ভিতর থেকে দু’হাত উপরে তুলে এগিয়ে আসতে দেখা যায় তরুণ জঙ্গিটিকে। সেই সময় ভারতীয় সেনা কর্মকর্তাকে উপস্থিত বাকি সেনাকর্মীদের উদ্দেশে বলতে শোনা যায়, ‘‘কেউ গুলি চালাবে না।’’ সেই সঙ্গে জাহাঙ্গির ভাট নামের সেই জঙ্গির উদ্দেশে তিনি বলেন, ‘‘তোমার কিছু হবে না ।’’ পরে তিনি ওই জঙ্গিটিকে পানি দেওয়ারও নির্দেশ দেন। জঙ্গিটির আত্মসমর্পণ করার ওই ভিডিওতে ভারতীয় সেনাদের যে মানবিক রূপ ফুটে উঠেছে তা মুগ্ধ করেছে সকলকে।


 
ভারতীয় সেনাদের পক্ষ থেকে আরও একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা গিয়েছে জাহাঙ্গিরের বাবাকে। তার ছেলেকে রক্ষা করার জন্য তিনি সেনার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। তাকে বলতে শোনা যায়,  জাহাঙ্গিরকে আবার জঙ্গিদের কাছে যেতে দেবেন না তিনি।

ইত্তেফাক/এআর