আজারবাইজানের বিরুদ্ধে নতুন যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ

আজারবাইজানের বিরুদ্ধে নতুন যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ
আজারবাইজানের বিরুদ্ধে নতুন যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ তুলেছে আর্মেনিয়া।

নতুন করে সাময়িক যুদ্ধবিরতি কার্যকরের মাত্র চার মিনিট পরেই তা লঙ্ঘন করেছে আজারবাইজান। আর্মেনিয়ার পক্ষ থেকে এমন অভিযোগ করা হয়েছে। তবে এই অভিযোগের বিষয়ের আজারবাইজানের পক্ষ থেকে এখনো কিছু বলা হয়নি।

গত ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া সংঘাত থামাতে গতকাল শনিবার আবারো যুদ্ধবিরতিতে সম্মত হয় আজারবাইজান ও আর্মেনিয়া। স্থানীয় সময় শনিবার মধ্যরাত থেকে এই যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা ছিল।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, যুদ্ধবিরতি লঙ্ঘন করে আজারবাইজানের পক্ষ থেকে বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলে রকেট এবং গোলাবর্ষণ করা হয়েছে।

আর্মেনীয় অধ্যুষিত নাগোরনো-কারাবাখ নিয়ে আজ়ারবাইজান ও আর্মেনিয়ার বিবাদ দীর্ঘদিনের। ১৯৯৪ সালে অস্ত্রবিরতির আগে আজ়ারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার যুদ্ধে প্রায় ৩০ হাজার মানুষের প্রাণহানি ঘটে। ওই লড়াইয়ের পর থেকে নাগোরনো-কারাবাখ অঞ্চল আর্মেনিয়ার মদতে দখল করে নেয় আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীরা। ২০১৬ সালেও ওই এলাকায় সংঘর্ষে ১১০ জন নিহত হয়েছিলেন। গত ২৭ সেপ্টেম্বর এই অঞ্চল নিয়ে নতুন করে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যুদ্ধ শুরু হয়। গত সপ্তাহে রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে রাজি হয় আজারবাইজান ও আর্মেনিয়া। কিন্তু পরে সেই যুদ্ধবিরতি লঙ্ঘন করে উভয় দেশই যুদ্ধ চালিয়ে যেতে থাকে।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত